অত্যাধিক গরম ও নির্বাচন থাকায় সমুদ্রে মাছ ধরার জন্য প্রস্তুত হতে পারলো না বহু ট্রলার

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: কাকদ্বীপ :: শনিবার ১৫,জুন :: সরকারিভাবে গভীর সমুদ্রে ইলিশ ধারার উপর নিষেধাজ্ঞা উঠে গিয়েছে আজ একে একে দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন বন্দর থেকে রূপলি শস্যের খোঁজে গভীর সমুদ্রে পাড়ি জমিয়েছে মৎস্য জীবিরা।ইলিশের সন্ধানে গভীর সমুদ্রে পাড়ি দেওয়ার জন্য ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনা জেলার কয়েক হাজার ট্রলার প্রস্তুত হয়ে গিয়েছে।

এছাড়াও প্রায় এক হাজার ট্রলার বিভিন্ন মৎস্য বন্দর থেকে পাথরপ্রতিমায় গিয়ে নোঙর করে রয়েছে। এখন শুধু সময়ের অপেক্ষা। ১৪ জুন গভীর রাত থেকে এই জেলার সব ট্রলার গুলি মৎস্য শিকারের জন্য গভীর সমুদ্রে পাড়ি দেবে। তবে বেশির ভাগ ট্রলার গভীর সমুদ্রে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুত হয়ে গেলেও, এখনও পর্যন্ত প্রায় ৫০০টির মতো ট্রলার সমস্যার মধ্যে রয়েছে।

কারণ এই ট্রলার গুলি এখনও পর্যন্ত সমুদ্রে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুত হতে পারেনি। জেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গিয়েছে, এই ট্রলার গুলিতে এখনও মেরামত করার কাজ চলছে। মিস্ত্রিরা দিন-রাত জেগে কাজ করছেন। সময় মত ট্রলার ছাড়তে না পারায় বড়সড় ক্ষতির মুখে মৎস্যজীবীরা। এই পরিস্থিতিতে এই মুহূর্তে রাতদিন এক করে কাজ চালাচ্ছে ট্রলার প্রস্তুতির।

এ বিষয়ে কাকদ্বীপ মৎস্যজীবী ইউনিয়নের সম্পাদক সতীনাথ পাত্র তিনি বলেন, প্রচন্ড গরমে বহু মিস্ত্রি অসুস্থ হয়ে পড়েছে এর ফলে ট্রলারের সংস্কারের কাজ ঠিকঠাকভাবে করতেই পারছে না, মৎস্যজীবীরা। প্রচন্ড গরমের কারণে অনেক মিস্ত্রি কাজে যোগদান করেনি এর ফলে সমস্যা দেখা দিয়েছে এবং বিভিন্ন জায়গায় নির্বাচন থাকার কারণে বহু মিস্ত্রি তারা বাড়ি গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 1 =