অবশেষে পদত্যাগ করতে বাধ্য হলেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: আসানসোল :: বৃহস্পতিবার ২২,আগস্ট :: কথা চলছিল অনেক দিন ধরেই। কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার পরিবেশ প্রায় ছিলই না। টিএমসিপি ছাত্রদের আন্দোলনে এক প্রকার স্তব্ধ হয়ে যাচ্ছিলো ওই বিশ্ববিদ্যালয়। অবশেষে পিছু হটলেন কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবাশিস বন্দ্যোপাধ্যায়।

বুধবারই ই-মেইল করে রাজ্যপালকে তিনি তাঁর পদত্যাগ পত্র পাঠিয়ে দিয়েছেন বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, বুধবার রাতে সেই পদত্যাগ পত্র গ্রহণ করাও হয়েছে। উপাচার্যের যুক্তি, বিশ্ববিদ্যালয় বহিরাগত কিছু দুষ্কৃতিদের জন্য তিনি কাজ করতে পারছেন না। বাধ্য হয়ে বাড়ি থেকে বসে তাঁকে কাজ চালাতে হচ্ছে। তাঁর অভিযোগ, আন্দোলনের নামে সাধারণ পড়ুয়াদের বিভ্রান্ত করে বিপথে চালানোর চেষ্টা করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের সুস্থ-স্বাভাবিক পরিস্থিতি নষ্ট করা হচ্ছে। যদি টিএমসিপি র পক্ষ থেকে একগুচ্ছ অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের তহবিল থেকে ৮০ লক্ষ থেকে ১ কোটি টাকা আইনি খাতে খরচ করছেন। তাই সাধারণ পড়ুয়াদের টাকা কোথায় খরচ করা হচ্ছে এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে শ্বেতপত্র প্রকাশেরও দাবি করা হয় টিএমসিপির তরফে। যা নিয়ে চলে আন্দোলন।

এরমধ্যে আর বিশ্ববিদ্যালয়ে আসতে দেখা যায়নি উপাচার্য। নতুন করে উত্তেজনা ছাড়ায় প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান। সেদিন বিশ্ববিদ্যালয়ে এলেও ফের বিক্ষোভের মুখে পড়েছিলেন উপাচার্য। উপাচার্যের অভিযোগ ছিল, সেদিন তাঁকে লক্ষ্য করে ‘আরজি কর বানিয়ে দেব’ বলে স্লোগানও দেওয়া হয়েছিল । সেই ঘটনকে কেন্দ্র করেই শেষ পর্যন্ত পদত্যাগ করতে বাধ্য হলেন উপচার্য দেবাশিস বন্দ্যোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − seven =