আগামী তিন মাসের জন্য বন্ধ থাকবে উত্তরবঙ্গের সমস্ত জাতীয় উদ্যান এবং অভয়ারণ্য ।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: মহানন্দা অভয়ারণ্য :: সোমবার ১৭,জুন :: আগামী ৩ মাসের জন্য বন্ধ থাকবে উত্তরবঙ্গের সমস্ত জাতীয় উদ্যান এবং অভয়ারণ্য । ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই গোটা তিন মাস জঙ্গল সাফারি পুরোপুরি বন্ধ থাকবে।

উত্তরবঙ্গের দার্জিলিং জেলার মহানন্দা অভয়ারণ্য, আলিপুরদুয়ার জেলার জলদাপাড়া জাতীয় উদ্যান, বক্সা ব্যাঘ্র প্রকল্প, জলপাইগুড়ি জেলার গোরুমারা জাতীয় উদ্যান, চাপড়ামারি অভয়ারণ্য।

সকল পর্যটকরা আগামী তিন মাস গোরুমারা বন্যপ্রাণী বিভাগের অধীনে নিওরা ভ্যালি জাতীয় উদ্যানে প্রবেশ করতে পারবেন না। রাজ্যের প্রতিটি বনে একই নিয়ম প্রযোজ্য হবে। এই তিন মাস জঙ্গল সাফারি বন্ধ করার মূল কারণ হলো বছরে এই সময় বন্য প্রাণীদের প্রজনন মৌসুম।

তাই গতকাল বনে পর্যটকদের ভিড় ছিল এবং পর্যটকদের বন্য প্রাণীর ছবি তুলতে দেখা গেছে। তবে জংলী হাতিটির ভিডিও করতে গিয়ে বিপত্তি ঘটলো অল্পের জন্য প্রাণে বাঁচলেন সেই পর্যটক। তবে বনবিভাগের পক্ষ থেকে বারবার বন্য হাতির সামনে গিয়ে ছবি তোলার নিষেধাজ্ঞা থাকলেও কেউ কেউ তাতে কর্ণপাত না করে শনিবার ছবি তুলতে গিয়ে হাতিটিকে ধাওয়া করেন এক পর্যটক। ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ি জেলার মিলন পল্লী এলাকায়।

স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল বৈকন্ঠপুর বনের খাল সড়কের পাড়ে অনেক হাতি দাঁড়িয়ে ছিল। এ সময় গাড়িতে করে এক পর্যটক যাচ্ছিলেন। হাতির পাল দেখে পর্যটকের গাড়ি থামায় এবং চালকসহ পর্যটক গাড়ি থেকে নেমে হাতির খুব কাছে গিয়ে তার ছবি তুলতে শুরু করেন।

হঠাৎ দলে থাকা একটি হাতি পর্যটককে তাড়া করে। হাতি দেখে স্বাভাবিকভাবেই ছুটে যান পর্যটক। কিন্তু এ সময় রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা ডাম্পার চালকরা জোরে হর্ন বাজালে হাতিটি থামলে পর্যটক ও চালকরা রক্ষা পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + twelve =