আজ থেকে দক্ষিণ দিনাজপুরের শুরু ঐতিহ্যবাহী বোল্লা রক্ষা কালীপুজো

সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: দঃদিনাজপুর   :: শুক্রবার ০১,ডিসেম্বর :: আজ থেকে দক্ষিণ দিনাজপুর জেলার ঐতিহ্যবাহী বোল্লা রক্ষাকালী মাঁ এর পূজা শুরু। ইতিহাস ,তথ্যসূত্র-অনুযায়ী অন্তত  ৪০০বছর আগে এলাকার জমিদার ছিলেন বল্লভ চৌধুরি। তার নাম অনুসারে ওই এলাকার নাম হয়েছে বোল্লা। সেই সময় এক মহিলা স্বপ্নাদেশ পেয়ে একটি কালো পাথর খণ্ড কুড়িয়ে পেয়ে সেই পাথর খণ্ডকে প্রথম মাতৃরূপে পুজো শুরু করেছিলেন।
পরবর্তী  জমিদার মুরারী মোহন চৌধুরি ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাথে মামলায় জড়িয়ে যান। তারপর তিনি বোল্লা মায়ের কাছে মানত করে মামলায় জয় লাভ করেন। দেবী কালি তার উদ্ধারের জন্য এসেছিলেন ,পরের  দিনই তিনি মুক্তি পেয়েছিলেন। কৃতজ্ঞতার প্রতীক হিসাবে তিনি দেবী কালির একটি মন্দির নির্মাণ করেছিলেন। সেই বছর থেকেই রাস পূর্ণিমার পরের শুক্রবার ঘটা করে পুজোর আয়োজন শুরু হয়।
রাস পূর্ণিমার পরে দক্ষিণ দিনাজপুর জেলার বোল্লা কালীপুজো অনুষ্ঠিত হয়।পশ্চিমবঙ্গ , বিভিন্ন রাজ্য , প্রতিবেশী দেশ  বাংলাদেশ থেকেও বহু দর্শনার্থী এই পুজোয় অংশ নেন। চারদিন বিরাট মেলা বসে। উত্তরবঙ্গের দ্বিতীয় বৃহত্তম মেলা হল এই বোল্লা মেলা। মা কালীর পুজোকে কেন্দ্র করে এই মেলা ।
এখানে হিন্দুদের পাশাপাশি মুসলিম ও অন্যান্য সম্প্রদায়ের মানুষও অংশগ্রহণ করে। চারদিনের এই মেলায় অন্তত ১০ লক্ষেরও বেশি মানুষের সামগম হয়। দিল্লি, মুম্বই এমনকী বিদেশ থেকেও পূণ্যার্থীরা পুজো দিতে এসে থাকেন।প্রতিবার পুজোর রাতে প্রচুর  পাঁঠা বলি হয়। অপরদিকে, প্রায় শতাধিক ছোট-বড় মানতের কালীর পুজো হয় মণ্ডপ চত্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + twelve =