আজ ২ সেপ্টেম্বর সূর্যের উদ্দেশ্যে পাড়ি দেবে ইসরোর আদিত্য এল-১। যা হবে ভারতের প্রথম সূর্য অভিযান।

সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: শিলিগুড়ি :: শনিবার ২,সেপ্টেম্বর :: চাঁদের মাটিতে সফল অবতরণ করেছে চন্দ্রযান তিন। এবার টার্গেট সূর্য অভিযান। আজ  ২ সেপ্টেম্বর সূর্যের উদ্দেশ্যে পাড়ি দেবে ইসরোর আদিত্য এল-১। যা হবে ভারতের প্রথম সূর্য অভিযান।

শিলিগুড়ির জন্য বিশেষ সুখবর , কারণ সূর্য অভিযানের সাথে নাম জুড়েছে শিলিগুড়ির ছেলের। শিলিগুড়ির অন্তর্গত দেশবন্ধুপাড়ার বাসিন্দা জন্মেজয় সরকার, শিলিগুড়ির এই ছেলে আদিত্য এল-1 অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

সূর্যের অতিবেগুনি রশ্মি পর্যবেক্ষণ করবার জন্য এই অভিযানে যে টেলিস্কোপ পাঠাচ্ছে ইসরো, সেই টেলিস্কোপ তৈরির সাথে যুক্ত রয়েছে জন্মেজয়। চন্দ্রযান-৩’এর সফল অবতরণ করবার পর এবার আদিত্য এল-১ নিয়েও অনেক আশা রয়েছে দেশবাসীর মধ্যে।

২০১৯-এ তিনি যে টেলিস্কোপটি তৈরির করার ক্ষেত্রে দায়িত্বে ছিলেন, সেটি সূর্যের অতিবেগুনি রশ্মির গতিপ্রকৃতির উপর নজর রাখবে। ইসরোর উক্ত সূর্য অভিযানে বিভিন্ন সংস্থা ও শিক্ষা প্রতিষ্ঠানের সাহায্য নিয়েছে ইসরো। তার মধ্যে অন্যতম হল ই-ইউকা। মহাকাশ চর্চায় বিশ্বের অন্যতম এই প্রতিষ্ঠানের উপরই দায়িত্ব ছিল আদিত্য এল-১’এর সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ সুট তৈরির।

জন্মেজয় এই টেলিস্কোপ তৈরি করার ক্ষেত্রে প্রথম থেকেই জড়িয়ে রয়েছেন। চন্দ্রযানের থেকে প্রায় পাঁচগুণ বেশি পথ অতিক্র ম করে পাড়ি দেবে আদিত্য এল-১। অন্ততপক্ষে ৪০ দিনের যাত্রাপথের শেষে কার্যত একটি শূন্যস্থানে মহাকাশ যানটিকে স্থাপন করতে হবে ইসরোর বিজ্ঞানীদের। অভিযান সফল হলে ভারত মহাকাশ গবেষণার ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে যাবে, বলা যেতেই পারে।

পাশাপাশি মহাকাশ গবেষণার ইতিহাসে নাম স্বর্ণাক্ষরে লেখা হয়ে যাবে জন্মজয়ের। আর এতেই গর্বিত জন্মজয়য়ের বাবা দেবাশীষ বাবু। ছেলের এই সাফল্য দেখবার জন্য এদিন তিনি শিলিগুড়ি থেকে উড়ে যাবেন শ্রীহরিকোটাতে এই বিষয়ে জানা গেছে। সেখানে বসে নিজে চোখেই দেখবেন ছেলের সাফল্য, এমনটাই জানিয়েছেন তিনি।

কার্যত ছেলের হাত দিয়েই নিজের স্বপ্ন পূরণ হচ্ছে বলে মনে করছেন দেবাশীষ সরকার।তিনি আরো জানান, ছেলের এই সাফল্যের থেকেও, ভারতের সাফল্যকে তিনি বড় করে দেখছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 11 =