আবারও লোকালয়ে বাঘের আতঙ্ক, আতঙ্কিত গ্রামবাসীরা

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কুলতলি   :: শনিবার ৯,ডিসেম্বর ::   শীতের মরশুম শুরু হতেই লোকালয়ে বাঘের হানা। বাঘের আতঙ্কে আতঙ্কিত গোটা গ্রাম। শনিবার দক্ষিণ ২৪ পরগনার কুলতলির মৈপীঠ উপকূল থানার অন্তর্গত ভুবনেশ্বরী গৌড়ের চক এলাকায় স্থানীয় বাসিন্দারা নদীর চরে বাঘের পায়ের ছাপ দেখতে পায়। বাঘের পায়ের ছাপকে কেন্দ্র করে গোটা গ্রাম আতঙ্কিত হয়ে পড়ে । এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে ।
মৈপীঠ কোস্টাল থানার পুলিশকে খবর দিলে  বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে আসে । গ্রামে বাঘের উপস্থিতি নিশ্চিত হতেই বনবিভাগকে খবর দেয় পুলিশ। পরে স্থানীয় নলগড়া বীট অফিস ও আশপাশের রেঞ্জ অফিস থেকে বনকর্মীরা ঘটনাস্থলে এসে বাঘের খোঁজে তল্লাশি শুরু করেন। ইতিমধ্যেই বনকর্মীরা বাঘের পায়ের ছাপ অনুসরণ করে বোঝার চেষ্টা করছে বাঘ পুনরায় জঙ্গলে চলে গিয়েছে , নাকি লোকালয়ের মধ্যে রয়েছে।
গ্রামবাসীরা লাঠি হাতে গ্রাম পাহারা দিচ্ছে। বন বিভাগের পক্ষ থেকে আরো জানানো হয়েছে? ওই জঙ্গল লাগলো এলাকায় জাল লাগিয়ে এলাকাটি সুরক্ষিত করার কাজ ইতিমধ্যে শুরু করা হয়েছে। স্থানীয় বাসিন্দা মঙ্গল সামন্ত বলেন, শীতের মরশুমে সাধারণত জঙ্গল থেকে লোকালয়ের মধ্যে ঢুকে পড়ে বাঘ। ভুবনেশ্বরী নদীর চরে বাঘের পায়ের ছাপ দেখা গিয়েছে । আমরা সজাগ আছি ।
বন কর্মীরাও সঙ্গে রয়েছে। জাল পাতার পাশাপাশি খাঁচা পাতারও কাজ চালানো হবে। এ বিষয়ে দক্ষিণ ২৪ পরগনার বনদপ্তরে মুখ্য আধিকারিক (ডি এফ ও )মিলন মন্ডল জানান, লোকাল বাঘ ঢোকার খবর পেয়ে ইতিমধ্যেই বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছেছে এবং বাঘের পায়ের ছাপটি অনুসরণ করে বোঝার চেষ্টা করছে বাঘটি লোকালয়ের রয়েছে কিনা জঙ্গলের মধ্যে পুনরায় ঢুকে গিয়েছে।
জাল দিয়ে গোটা এলাকা ঘিরে ফেলার কাজ ইতিমধ্যে শুরু করা হয়েছে। প্রয়োজনে ওই জঙ্গলে পাতা হবে খাঁচা। সাধারণত শীতের মরশুমে সুন্দরবনের বিভিন্ন নদী কিংবা খালগুলিতে জল কম থাকার কারণে অনাআসে জঙ্গল থেকে খাবারের সন্ধানে লোকালয়ের মধ্যে বাঘ ঢুকে যাওয়ার ঘটনা ঘটে। গ্রামবাসীদের ভয়ের কোন কারণ নেই বনকর্মীরা ওই এলাকায় বাঘ খোঁজার কাজ চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =