আর জি কর কান্ডে স্বতঃপ্রনোদিত হয়ে মামলা সুপ্রিম কোর্টের – মঙ্গলবার শুনানি হতে পারে

কুমার  পঙ্কজ  :: সংবাদ প্রবাহ :: নয়াদিল্লি :: রবিবার ১৮,আগস্ট :: গর্জে উঠেছে গোটা দেশ এবং বিশ্ব । এক সপ্তাহ ধরে চলছে ডাক্তারি পড়ুয়াদের আন্দোলন। ঘটনার প্রতিবাদে পথে নেমেছেন সাধারণ মানুষও। এবার আরজি কর কাণ্ডে স্বতঃপ্রণোদিতভাবে মামলা গ্রহণ করল সুপ্রিম কোর্ট।

মামলা শুনবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের তিন বিচারপতির বেঞ্চ। প্রধান বিচারপতি ছাড়া সেই বেঞ্চে থাকবেন বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র। আগামী ২০ অগাস্ট ওই মামলার শুনানি হবে বলে খবর ।

মঙ্গলবার আদালত খুললে প্রথমেই এই মামলা শুনবে প্রধান বিচারপতির বেঞ্চ। আরজি করের পুরো বিষয়টির উপর নজর রাখতেই শীর্ষ আদালত সরাসরি মামলা হাতে নিয়েছে বলে সূত্রের খবর। ৮ আগস্ট, নাইট শিফট ছিল তরুণী চিকিৎসকের। পরদিন সকালে সেমিনার হল থেকে দেহ উদ্ধার হয় তাঁর।

ধর্ষণ ও খুন করা হয়েছে বলেই অভিযোগ। এই ঘটনার তদন্তে নেমে কলকাতা পুলিশের সিট সঞ্জয় রায় নামে এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেপ্তার করে। ১২ আগস্ট এই ঘটনার জল গড়ায় কলকাতা হাই কোর্টে। মোট চারটি জনস্বার্থ মামলা দায়ের হয়। মামলাকারীরা সকলেই পুলিশের উপর আস্থা না রেখে তদন্তভার সিবিআইকে দেওয়ার আর্জি জানান। পরদিন মামলার শুনানিতে সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাই কোর্ট।

আপাতত ধৃত সঞ্জয়কে নিজেদের হেফাজতে নিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এছাড়া দফায় দফায় আর জি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ-সহ অনেককেই জিজ্ঞাসাবাদ করছে সিবিআই। তদন্তভার নেওয়ার চারদিন পরেও যদিও সিবিআই এখনও পর্যন্ত এই ঘটনায় কাউকে আটক বা গ্রেপ্তার করেনি।

শনিবার আইএমএ-র ডাকে দেশজুড়ে কর্মবিরতিতে অংশ নেন চিকিৎসক, চিকিৎসা কর্মীরা। পাকিস্তান মেডিক্যাল অ্যাসোসিয়েশনও তরুণী চিকিৎসকের হত্যাকাণ্ডের নিন্দা করেছে। সূত্রের খবর, গোটা আর জি কর কাণ্ডের দিকে নজর রাখতেই সরাসরি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ মামলা হাতে নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 5 =