উৎসবে লক্ষ্মীলাভ রেলের

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: শনিবার ১৯,অক্টোবর :: উৎসবে লক্ষ্মীলাভ রেলের ৷ রেকর্ড যাত্রী পরিবহণ করে আর্থিক লাভ হাওড়া ও শিয়ালদহ ডিভিশনের। হাওড়া ও শিয়ালদহ মতো দুটো বড় স্টেশন ছাড়াও এবার শহরতলির একাধিক স্টেশনে টিকিট বিক্রির হার বেড়েছে অনেকটাই৷ বিশেষ করে কল্যাণী, দমদম, ব্যারাকপুর, বর্ধমান, শ্রীরামপুর, জিরাট-সহ নানা স্টেশন থেকেও বেড়েছে টিকিট বিক্রির হার।

ফলে উৎসবের আয়োজনে এবার খুশি রেল। পূর্ব রেলের পাশাপাশি, দক্ষিণ পূর্ব রেলের আর্থিক ভাবে লাভ হয়েছে ৷ হাওড়া ডিভিশনের শহর এবং শহরতলির এলাকায় প্যান্ডেলগুলি পরিদর্শন করার জন্য এবার পুজোর দিনগুলিতে লোকাল ট্রেনকেই বেছে নিয়েছেন যাত্রীরা। পূর্ব রেলের সূত্রে জানা গিয়েছে, গত ১০ থেকে ১২ অক্টোবর পর্যন্ত অর্থাৎ সপ্তমী থেকে দশমী পর্যন্ত হাওড়া বিভাগের শহরতলির স্টেশনগুলিতে মোট প্রায় ৬০ লক্ষ যাত্রীর ভিড় হয়েছে।

গতবছর এই সংখ্যাটি ছিল ৫২.৬১ লক্ষ। সেই হিসেবে এই বছর পুজোর দিনগুলিতে হাওড়া ডিভিশনে যাত্রীসংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৩.২১ শতাংশ। শিয়ালদহ ডিভিশনে এবার পুজোয় ব্যাপক ভিড় হয়েছে। পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, শিয়ালদহ বিভাগে, পঞ্চমী থেকে দশমী ১ কোটির বেশি শহরতলির যাত্রী বহন করেছে, যা গত বছরের থেকে ৫.১৬ শতাংশ বেশি।

উল্লেখ্য, গত বছর শিয়ালদহ বিভাগে ৯৫.৩৬ লক্ষ যাত্রী বহন করেছিল রেল। এবার সেই সংখ্যাটা আরও কিছুটা বাড়ল।পরিসংখ্যান অনুযায়ী, এবছর পুজোর দিনগুলিতে গড়ে শিয়ালদহ ডিভিশনে প্রতিদিন ২০ লক্ষ যাত্রী বহন করা হয়েছে, যা স্পষ্টভাবে বোঝায় যে শিয়ালদা বিভাগে পুজোয় অতিরিক্ত স্পেশ্যাল ট্রেন চলার ফলে দর্শনার্থীদের সুবিধা হয়েছে।

হাওড়া ডিভিশনের ডিআরএম জানিয়েছেন, চলতি বছরে ভোর রাত অবধি ট্রেন চালানোর সংখ্যা বাড়ানো হয়েছিল। মেট্রো, ভেসেল, বাস সহ একাধিক সুবিধা স্টেশন থেকে মিলেছে৷ আবার শহরতলির একাধিক স্টেশনেও সাহায্য করা হয়েছে রেল কর্মীদের দ্বারা। শিয়ালদহ ডিভিশনের ডি আরএম জানিয়েছেন, ডিভিশন বিভিন্ন শাখায় স্পেশাল ট্রেনের সংখ্যা বাড়িয়েছে৷ ফলে মানুষের যাতায়াত করতে সুবিধা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + three =