এবার জি আই পেতে চলেছে বারুইপুরের পেয়ারা

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: বারুইপুর :: বুধবার ১৩,ডিসেম্বর ::  বারুইপুর মানেই পেয়ারা ।ফলের নামেই পরিচয় বারুইপুর এলাকার। দক্ষিণ ২৪ পরগনা জেলার মাঝ বরাবর বয়ে চলা আদিগঙ্গার দুপারের এই এলাকার মাটি খুবই উর্বর। বারুইপুরের আনাচে-কানাচে ঘুরলেই সে ছবি স্পষ্ট হয়ে ফুটে ওঠে। আম, জাম, লিচু, কাঁঠাল, কলা থেকে শুরু করে সব ধরনের ফলের গাছ মিলবে বারুইপুর পূর্ব ও পশ্চিম বিধানসভা এলাকা জুড়ে।
তবে এসবের মধ্যেও বারুইপুরকে মানুষ চেনে তার পেয়ারার নামে। কাশ্মীর থেকে কন্যাকুমারি, মহারাষ্ট্র থেকে মধ্যপ্রদেশ সব এলাকার মানুষের কাছেই বারুইপুরের পেয়ারা এক অন্য অনুভূতি। পেয়ারার স্বাদ-গন্ধ এক কথায় অতুলনীয় এবং পুষ্টিগুণে ভরপুর। আর তাই  এবার জি আই তকমা পেতে চলেছে সেই পেয়ারা। ইতিমধ্যেই বারুইপুরের পেয়ারা দেশ-বিদেশে রফতানির ফলে যথেষ্ট খ্যাতি অর্জন করেছে।  আর এবার জি আই তকমা পেলে এই পেয়ারার চাহিদা যে আরও বাড়বে, চাষিরা ভালো দাম পাবেন বলে আশাবাদী।
ফলে ইতিমধ্যেই আশায় বুক বাঁধতে শুরু করেছেন বারুইপুরের পেয়ারা চাষিরা।এদিকে বারুইপুরের পেয়ারা ব্যবসায়ীদের দাবি জিআই হলে তারা পেয়ারার সঠিক দাম পাবেন। কিন্তু বর্তমানে তাদের কাছ থেকে কম দামে পেয়ারা কিনে ফোড়ের দল অধিক মুনাফা লাভ করছে। জিআই হলে এই অসাধু চক্র ধাক্কা খাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × five =