কল্যাণী বিশ্ববিদ্যালয়ে পশ্চিমবঙ্গ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সঙ্গে যৌথভাবে আজ থেকে শুরু হল দু’দিনের ষষ্ঠ আঞ্চলিক বিজ্ঞান ও প্রযুক্তি কংগ্রেস।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কল্যানী :: বৃহস্পতিবার ০৪,ডিসেম্বর :: কল্যাণী বিশ্ববিদ্যালয়ে পশ্চিমবঙ্গ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সঙ্গে যৌথভাবে আজ থেকে শুরু হল দু’দিনের ষষ্ঠ আঞ্চলিক বিজ্ঞান ও প্রযুক্তি কংগ্রেস। “বর্তমান সময়ে বিভিন্ন রোগভোগ, দারিদ্র, অচিরাচরিত শক্তি অব্যবহার হয়ে চলেছে। গবেষক ও বিজ্ঞানীরা এইসব নিরসনে প্রতিনিয়ত গবেষণা করে চলেছেন। বিজ্ঞানকে সমাজের উন্নতির কাজে ব্যবহারের জন্য এই ধরনের সমাবেশ অত্যন্ত জরুরি।”

এর উদ্বোধন করে এমনই জানালেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অমলেন্দু ভূঁইয়া। জানা গেল, প্রায় ৬০০টি পেপার এই আলোচনাসভায় জমা পড়েছে। তার মধ্যে ১৯৮টি পেপারের সংক্ষিপ্তসার নিয়ে তৈরি গ্ৰন্থটিও আজ প্রকাশ পেল। আলোচনা সভার জন্য বাইশ লক্ষ টাকা অনুমোদন করেছে রাজ্য সরকার।

এটি মূলত পঞ্চম রিজিয়নাল বিজ্ঞান কংগ্রেস। সায়েন্স ফ্যাকাল্টির ডিন অধ্যাপক কেকা সরকার জানালেন, “হাওড়া, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ এই জোনে অন্তর্ভুক্ত। বেসিক সায়েন্সের উপর নতুন নতুন আইডিয়া এই কংগ্রেসে এসেছে। যার দ্বারা বিশেষ করে হ্যাম রেডিয়োর মাধ্যমে সমাজকে সচেতন ও উপকার করা যাবে।”

বিশ্ববিদ্যালয়ের তরফে এই কংগ্রেসের নোডাল অফিসার অধ্যাপক নীলাশিস নন্দীর মতে, “যে কোনও বিপর্যয়ের সমাধান, বিভিন্ন মেডিসিন তৈরি, সমাজে স্বচ্ছ পরিবেশ তৈরিতেও এই ধরনের আলোচনাসভা অত্যন্ত জরুরী।”

আজকের অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক বিমান বাগচী (ব্যাঙ্গালোর), অধ্যাপক পার্থপ্রতিম মজুমদার (আইজার, কলকাতা), বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক দেবাংশু রায়, সায়েন্স ফ্যাকাল্টির ডীন অধ্যাপক কেকা সরকার, কল্যানী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কাজল দে প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + eighteen =