কানিংয়ের পর আবারও মাঝারি মাপের তেলে ভোলা পাওয়া গেল সুন্দরবনের নদীতে ।।

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: ক্যানিং :: ক্যানিং এর পর এবার একটি মাঝারি মাপের তেলে ভোলা মাছ পাওয়া গেল সুন্দরবনের কুলতলিতে । কুলতলির দেউলবাড়ির চিতুরি এলাকা থেকে বাসুদেব বৈদ্য, পবিত্র বিশ্বাস ও মিঠুন নাইয়া এই তিনজন মৎস্যজীবি মিলে সরকারি অনুমতি নিয়ে রায়দীঘি রেঞ্জের বাঘমারা বিট অফিস লাগোয়া ঠাকুরান নদীতে মাছ ও কাঁকড়া ধরতে যায়। মাছ ও কাঁকড়া ধরে ফেরার পথে ভাঁটার সময় ঠাকুরান নদীর মেছুয়া খালের চড়ে একটি মাঝারি মাপের তেলে ভোলা মাছকে পড়ে থাকতে দেখে ।

কাল বিলম্ব না করে মাছটিকে উদ্ধার করে বাড়িতে নিয়ে আসে তারা । এ ব্যাপারে ঐ মৎস্যজীবি বাসুদেব বৈদ্য বলেন, আমরা বহুবছর ধরে সুন্দরবনের নদীতে মাছ কাঁকড়া ধরে জীবিকা নির্বাহ করি ।এদিনের মাছটি দেখে মনে হয় কোন ভাবে আঘাত পেয়ে নদী থেকে এই খালে এসে পড়ে মাছটি । মাছটির ওজন ১৭ কেজি। এখন মাছটিকে বরফ দিয়ে রাখা হয়েছে ।

এই মাছ দেখার জন্য বহু মানুষ বাড়িতে ভীড় করছে। কয়েকজন ব্যবসায়ী এসেছিল মাছটিকে কেনার জন্য । তবে মাছটি এখনো বিক্রি করা হয়নি। তবে মোটা অংকের বিনিময়ে মাছটি বিক্রি হবে বলে মনে করছে মৎস্যজীবিরা । এই মাছের পেটে থাকা পটকা দিয়ে বিভিন্ন ধরনের ওষুধ, জিনিসপত্র তৈরি হয়। উল্লেখ্য কয়েকদিন আগে গোসবার এক মৎস্যজীবী সুন্দরবনের নদীতে মাছ ধরার সময় প্রায় ৭০ কেজি ওজনের একটি এই প্রজাতির মাছ পায় । ক্যানিং বাজারে যা পঞ্চাশ লক্ষ টাকার বেশি দরে বিক্রি হয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *