কিডস ম্যাথ ল্যাব শুরু হলো হাওড়ার আমতায় প্রাথমিক বিদ্যালয়ে

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ ::  হাওড়া   :: মঙ্গলবার ১২,ডিসেম্বর ::     হাওড়া আমতার সিরাজ বাটি চক্রের অন্তর্ভুক্ত আমতা আওড়গাছি প্রাথমিক বিদ্যালযে শুরু  হল হাতে কলমে গণিত শিক্ষার কিডস ম্যাথ ল্যাব। ল্যাবে থাকছে প্রায় শতাধিক আইটেম। এগুলির মধ্য দিয়ে শিশুরা  সহজে, আনন্দদায়ক ভাবে গণিতের বিভিন্ন বিষয় আয়ত্তে আনতে পারবে। ম্যাথ ল্যাব- এর উদ্বোধন করেন সিরাজ বাটি চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক দীপঙ্কর কোলে।
উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষক অরুণ পাত্র,  বিশিষ্ট পত্রকার দীপঙ্কর মান্না,সৌরভ হালদার,বনমালী পাত্র, শিশির ঘোষ, প্রমুখ। প্রধান শিক্ষক প্রদীপ রঞ্জন রীত বলেন ” শিশুদের  মধ্যে গণিতের  প্রতি আকর্ষণ সৃষ্টি করতে এবং গণিতকে সহজবোধ্য করে তুলতে এই গণিত ল্যাব সৃষ্টি করা হল।
এটি  শিশুদের মন থেকে গণিতের প্রতি ভীতি দূর করতে সাহায্য করবে। ” দেশলাই বাক্স, মাটির ইঁট, আইসক্রিমের কাঠি, দেওয়াল ও মেঝেতে অঙ্কন, ম্যাথ ট্রি, কাঠের সরঞ্জাম  ইত্যাদি র মাধ্যমে গণিতের বিভিন্ন ধারণা উপস্থাপন করা হয়েছে সেগুলি নিয়ে হাতে কলমে নানা কাজ করার সুযোগ সৃষ্টি করা হয়েছে।
এর সঙ্গে রয়েছে নানা ম্যাথ গেম। এগুলি একদিকে মজাদার অন্যদিকে শিশুমনে গণিতের বিভিন্ন ধারণা তৈরিতে সাহায্য করবে।। উদ্বোধক দীপঙ্কর কোলে বলেন -” শিশুরা যত বেশী এই ল্যাব  ব্যবহার করবে ততই  গণিতের প্রতি আকর্ষণ তৈরী হবে।”     শিক্ষা রত্ন পুরস্কার প্রাপ্ত শিক্ষক অরুণ পাত্র বলেন – “সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ম্যাথ- ল্যাব সম্ভবত এই প্রথম। সমস্ত বিদ্যালয়েই  এই উদ্যোগ গড়ে উঠুক”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − four =