গরমের প্রভাবে দক্ষিন চব্বিশ পরগনায় রমরমিয়ে চলছে তালশাঁস বিক্রি

স্পর্শ  দাস  :: সংবাদ প্রবাহ :: জয়নগর :: ১৭,মে :: কেউ বলে তালশাঁস , আবার কেউ বলে তালের চোখ, কেউ বলে তালকুরা বা আশাড়ি। বিভিন্ন নামে ডাকে এই মৌসুমি ফলকে  । গরম বাড়ার সাথে সাথে দক্ষিণ ২৪ পরগনা জেলা জুড়ে সাধারণ মানুষের রসনা তৃপ্তি করতে বাজার দখল করে এই তাল শাঁস।

৩৫ থেকে ৪০ ডিগ্রিতে ওঠানামা করছে দৈনিক তাপমাত্রা। প্রচণ্ড এই গরমের সময় জেলাজুড়ে বাজার, বিভিন্ন রাস্তার মোড় কিংবা শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালতের সামনে ভ্যানে করে বিক্রি হচ্ছে তালের শাঁস। প্রচণ্ড গরমের মাঝে তালের শাঁস এখন মানষের কাছে অন্যরকম চাহিদার ফল ।

তাল যখন কাঁচা থাকে, তখন বাজারে এটা জল/পানি তাল বা তালের শাঁস হিসেবেই বিক্রি হয়। প্রতিটি তালের শাঁস আকার ভেদে ১৫ থেকে ২০ টাকায় বিক্রি হয়। প্রতিটি তালের ভেতর দুই থেকে তিনটি শাঁস থাকে। পাইকারি দামে কিনে এভাবে তালের শাঁস বিক্রি করেই সংসার চালান এলাকার ব্যবসায়ীরা।

বাজারের এক তালের শাঁস বিক্রেতা জানান , ভ্যানে করে বিভিন্ন বাজারে এই ব্যবসা করে। দৈনিক সাতশো টাকা থেকে হাজার টাকা ব্যবসা বেচাকেনা হয় । গরম বাড়ার সঙ্গে সঙ্গে তালের শাঁসের কদর সাধারণ মানুষের কাছে বাড়ে বলেও জানান তিনি।

তবে এটাই সব থেকে বড় বিষয় বাজারের অন্য সব ফলে ফরমালিন বা কেমিকেল থাকলেও তালের শাঁসে কোনো ফরমালিন বা কেমিকেল মেশানো থাকে না। এতে শরীরের ক্লান্তিও দূর হয়। তাই এই গরমে তালের শাঁস খুব উপকার সকলের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + one =