গরমের সময়ও হাড় কাঁপানো ঠান্ডা সান্দাকফু ও ফলুটে

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: দার্জিলিং :: ১৬ই,এপ্রিল :: প্রচন্ড দাবদাহে নাজেহাল অবস্থা রাজ্যজুড়ে, বিশেষ করে কলকাতা সহ দক্ষিণবঙ্গের পরিস্থিতি রীতিমতো ভয়ংকর হয়ে উঠছে। গরমের হাত থেকে বাঁচতে অনেকেই পাড়ি দিচ্ছেন উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় বিশেষ করে দার্জিলিঙে। দার্জিলিং সফর করতে বেশিরভাগই ভালবাসেন, আরো দুটো জায়গা আছে যেখানে সারা বছর প্রচন্ড ঠান্ডা থাকে। সান্দাকফু, ফালুট।

মে মাস হোক কিংবা জুন মাস হাড় কাঁপানো ঠান্ডা অনুভূত হয়। যাকে বলে বরফে হাওয়ার সমুদ্র। পশ্চিমবঙ্গের উঁচু শৃঙ্গ গুলির মধ্যে সান্দাকফু রয়েছে। সান্দাকফু থেকে খানিক দূরত্ব রয়েছে দার্জিলিং।পূজার সময়কাল থেকে শীত পর্যন্ত এখান থেকে দেখা যায় কাঞ্চনজঙ্ঘাকে।

তবে রাস্তা খুবই দুর্গম, জনবসতি নেই। পর্যাপ্ত পরিমাণে জলের অভাব রয়েছে, খাওয়ার ব্যবস্থা নেই। সাথে করে নিয়ে যেতে হয় শুকনো খাবার, তবে এখানকার প্রাকৃতিক পরিবেশ মনের সমস্ত ক্লান্তি জুড়িয়ে দেবে।

এছাড়া সিকিম নেপাল সীমান্তে রয়েছে ফালুট, এখানকার রাস্তা ও খুব দুর্গম, থাকবার জায়গা নেই। যারা ট্রেকিং করতে ভালোবাসেন তাদের কাছে আদর্শ জায়গা। তবে ফালুট থেকে যাওয়া যায় শ্রী খোলা, শ্রীখোলা থেকে যাওয়া যাবে রিম্বিক। আর রিমবিক থেকে গাড়ি করে চলে যাওয়া যায় সমতল শহর শিলিগুড়ি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 10 =