‘গাজা মাত্র দুটি শর্ত মানলে, আগামী কালই ইসরাইল যুদ্ধ বন্ধ করে দেবে’ – নেতানিয়াহু

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: গাজা :: শনিবার ১৯,অক্টোবর :: ‘এক বছরের বেশি সময় ধরে মধ্যপ্রাচ্যে গাজা-ইসরাইলের যুদ্ধ চলেছে। এই যুদ্ধে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে – যার অধিকাংশই গাজার। এই মুহূর্তে কি সেই যুদ্ধ বন্ধ হতে পারে? এবার সংঘাত থামার ইঙ্গিত দিলেন নেতানিয়াহু।

তবে বেঁধে দিলেন শর্ত। জানিয়ে দিলেন, দুটি শর্ত মানলেই রক্তক্ষয়ী সংঘাতে যতিচিহ্ন পড়বে। যদিও হামাসের সাম্প্রতিক দাবি থেকে পরিষ্কার হয়ে গিয়েছে সেই শর্ত মানতে রাজি নয় তারা। এক্স হ্যান্ডলে নেতানিয়াহুকে লিখতে দেখা যায়-‘যদি হামাস তাদের অস্ত্র নামিয়ে রাখে এবং আমাদের পণবন্দিদের ফিরিয়ে দেয়, তাহলেই যুদ্ধ বন্ধ হতে পারে।’

প্রশ্ন উঠেছে, তা কি মানবে হামাস ? কারণ এই মুহূর্তে ইসরাইলের সঙ্গে ইরান, লেবাননের যুদ্ধ বেধে গেছে। উল্লেখ্য, গাজায় ইজরায়েলি সেনার বোমাবর্ষণে খতম হয়েছে সিনওয়ার! কুখ্যাত এই জেহাদির শেষ মুহূর্তের ভিডিও প্রকাশ করে এমনটাই দাবি করেছে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)। সেই দাবি মেনে নিয়েছে হামাসও।

গত বছরের ৭ অক্টোবর ইজরায়েলের বুকে হওয়া ভয়ানক হামলার মূলচক্রী কুখ্যাত এই জঙ্গি। তার মৃত্যুকে ঘিরে ছড়াতে থাকা গুঞ্জনের মাঝেই এবার এই বার্তা দিলেন নেতানিয়াহু। সেই সঙ্গে তিনি জানান, এখনও হামাসের হাতে ১০১ জন পণবন্দি রয়েছে গাজায়। এখন বল গাজার কোর্টে। দেখা যাক গাজা কি করে !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + seven =