গৃহস্থের বাড়ির বারান্দায় ধসের ঘটনা ঘিরে আতঙ্ক ছড়ালো, রানীগঞ্জের বাঁশড়া কোলিয়ারি এলাকার সুড়িপাড়া অঞ্চলে।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: আসানসোল :: রবিবার ৪,আগস্ট :: গৃহস্থের বাড়ির বারান্দায় ধসের ঘটনা ঘিরে আতঙ্ক ছড়ালো, রানীগঞ্জের বাঁশড়া কোলিয়ারি এলাকার সুড়িপাড়া অঞ্চলে। গত দুদিন ধরে একটু একটু করে ধসের ঘটনা ঘটলেও আজ প্রায় ১০ ফুট বাই ৬ ফুট এলাকা জুড়ে ২৫ ফুট গভীরে বাড়ির বারান্দা ধসে যায়।

জানা গেছে এই অংশে বসবাস করতেন দীর্ঘ প্রায় ৫০ বছর ধরে এলাকার খনি কর্মী সিদ্দিক মিয়া, বর্তমানে তার ছেলে ইসমাইল মিয়া, নিজের পরিবারের সদস্যদের নিয়ে পাট্টা দেওয়া জমিতে আবাস যোজনার টাকায় করা বাড়িতে বসবাস করেন। এই এলাকারই অদূরে রয়েছে ইসিএল এর বাঁশড়া কয়লা খনি।

সেই ভূগর্ভস্থ খনির মধ্যে কয়লা কাটার পর খনির নিচের অংশে বালিভরাট না করার কারণে এরূপভাবে ধসের ঘটনা ঘটেছে বলেই দাবি করেছেন ওই পরিবারের সদস্যদের সাথেই এলাকার সাধারণ মানুষ থেকে শুরু করে পঞ্চায়েত প্রধান সকলে। স্থানীয়দের দাবি ই সি এল ম্যানেজমেন্ট খনির নিচে কয়লা কাটার পর যেরূপভাবে খনিকে সুরক্ষিত রাখার উদ্যোগ নেওয়া প্রয়োজন সেরুপ সুরক্ষা তারা না নেওয়ায় বারংবার এই এলাকার বিভিন্ন অংশে ধসের ঘটনা ঘটেছে।

আর এই ধসের ঘটনা লক্ষ্য করে আশেপাশে বিস্তীর্ণ অংশে থাকা জনবহুল ওই স্থানের মানুষজন আতঙ্কিত হয়ে পড়েছে। এলাকার বাসিন্দারা ও নেত্রী স্থানীয়রা এই অংশে বারংবার ধসেরঘটনা কেন ঘটছে? সে বিষয় নিয়ে ই সি এল কে খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। আর তার সাথেই ক্ষতিগ্রস্ত ওই পরিবারের সদস্যদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া ও তাদের বসবাসের জন্য ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিতে ও দাবি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − ten =