ঘোড়ামারা দ্বীপের ভাঙ্গন কবলিত ৩০ টি পরিবারকে পুনর্বাসন দিল রাজ্য সরকার

সুদেষ্ণা মন্ডল ::  সংবাদ প্রবাহ :: নদিয়া :: শুক্রবার ১৮,আগস্ট :: – কালের নিয়মে ও নদী ভাঙ্গনের কবলে ধীরে ধীরে নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে সুন্দরবন এলাকার ঘোড়ামারা দ্বীপ। বর্তমানে এই দ্বীপের জনসংখ্যা প্রায় ২৫০০ জন । নদী ভাঙ্গন ও একের পর এক প্রাকৃতিক বিপর্যয় কার্যত বিচ্ছিন্ন এই দ্বীপ যেন জলের তলায় যেতে চলেছে।

বিশেষজ্ঞদের মতে যদি রাজ্য সরকার এই দ্বীপকে বাঁচাতে কোনরকম স্থায়ী ব্যবস্থা না নেয় তাহলে আর কয়েক বছরের মধ্যে এই দ্বীপ লোহাচর দ্বীপের মতন ই সমুদ্রে গর্ভে বিলীন হয়ে যাবে। ঘোড়ামারা দ্বীপের বাসিন্দাদের আতঙ্কের অন্যতম কারণ নদী ভাঙ্গন।

ভাঙ্গনের জেরে একটু একটু করে ছোট হচ্ছে দ্বীপ । আতঙ্কে দ্বীপ ছাড়ছে দ্বীপ বাসীরা। দ্বীপের একদিকে হুগলি নদী ও মুড়িগঙ্গা নদী অন্যদিকে বটতলা নদী ও বঙ্গোপসাগর চারিদিকে জলরাশি আর মাঝখানে ছোট্ট ঘোড়ামারা দ্বীপ।

ঘোড়ামারা দ্বীপের মোট আয়তন ছিল ১৩০ বর্গ কিলোমিটার বর্তমানে ভাঙ্গনের ফলে সেই আয়তন এসে দাঁড়িয়েছে ২৫ বর্গ কিলোমিটারের। প্রতিনিয়ত ঘোড়ামারা দ্বীপ ভেঙেই চলেছে। এবার ঘোড়ামারা দ্বীপের মানুষজনের কথা ভেবে এগিয়ে এলো রাজ্য সরকার। রাজ্য সরকারের পক্ষ থেকে ঘোড়ামারা দ্বীপের ৩০ টি ভাঙ্গন কবলিত পরিবারকে এবার পুনর্বাসন দেয়া হলো রাজ্য সরকারের পক্ষ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 1 =