ঘোষিত হয়ে গেল রাজ্য বিধানসভা নির্বাচনের নির্ঘান্ট

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: বুধবার ১৬,অক্টোবর :: মঙ্গলবার নির্বাচন কমিশন ঘোষণা করে দিলো আসন্ন নির্বাচনের নির্ঘান্ট। মঙ্গলবার একটি সাংবাদিক বৈঠকে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, মহারাষ্ট্রে একটি দফায় নির্বাচন হবে আগামী ২০ নভেম্বর।

ঝাড়খণ্ডে বিধানসভা ভোট হবে দুই দফায়। ১৮ এবং ২০ নভেম্বর হবে নির্বাচন। দুই রাজ্যেই ফলপ্রকাশ হবে ২৩ নভেম্বর। পাশাপাশি দুই লোকসভা এবং ৪৮টি বিধানসভা আসনেও উপ নির্বাচনের দিন ঘোষণা করল কমিশন। এর মধ্যে পশ্চিমবঙ্গে ৬টি বিধানসভার উপ-নির্বাচন আছে।

আগামী ১৩ নভেম্বর উপ নির্বাচন হবে রাজ্যের ছ’টি বিধানসভা কেন্দ্রে। নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর, তালড্যাংরা, মাদারিহাট এবং সিতাই বিধানসভা কেন্দ্রে ১৩ নভেম্বর উপ নির্বাচন। ইতিমধ্যে শাসক ও বিরোধীরা আসন্ন যুদ্ধের প্রস্তুতি শুরু করে দিয়েছে।

এই ৬টি আসনের মধ্যে ৫টি ছিল তৃণমূলের ও ১টি বিজেপির। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে নৈহাটি কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন তৃণমূলের পার্থ ভৌমিক। হাড়োয়া থেকে জয়ী হন তৃণমূল প্রার্থী হাজি নুরুল ইসলাম।

মেদিনীপুর থেকে জয়ী হয়েছিলেন ঘাসফুল শিবিরের জুন মালিয়া। বাঁকুড়ার তালড্যাংরা থেকে জয়ী হন তৃণমূলের অরূপ চক্রবর্তী। সিতাই কেন্দ্র থেকে জয়ী হন তৃণমূলের জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া।

আলিপুরদুয়ারের মাদারিহাট বিধানসভা কেন্দ্রে ২০২১ সালের বিধানসভা ভোটে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা। যদিও মনোজ টিগ্গা জামা পাল্টে তৃণমূল হয়ে গেছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে এই ৬ জন বিধানসভার সদস্যই নিজের দলের হয়ে ভোটে লড়েন এবং জয়ী হন।

আর জি কর কাণ্ডের পরে সারা রাজ্যে একটা শাসক বিরোধী উত্তাল আন্দোলন চলছে। এই অবস্থায় জনাদেশ কোন দিকে যায় তা দেখার জন্য অপেক্ষা করতে হবে আমাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 9 =