চা বাগানের জমি দখল নিয়ে জমি মাফিয়াদের গোলাগুলি। গুলিতে এখনও পর্যন্ত জখম ১২ জন।

সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: চোপড়া :: মঙ্গলবার ২২,আগস্ট :: স্থানীয় সুত্রে জানা গেছে, চোপড়ার আমবাড়ি এলাকায় পিয়ারেলাল চা বাগানের মালিক বছর খানেক আগে তাদের বাগান বিক্রি করে চলে যায়। সেই বাগানে প্রায় ৬২ একর জমি ভেস্ট ল্যান্ড। আদিবাসীদের দাবী, দীর্ঘদিন আগে তাদের পুর্বপুরুষের দখলে ছিল ওই জমি।

পিয়ারেলাল টী এস্টেট এর মালিকরা এসে কাজ দেওয়ার প্রতিশ্রুতিতে সেই জমি নিয়েছিলেন। কিন্তু একদিন তারা কাউকে কিছু না বলে জমি মাফিয়াদের বাগান বিক্রি করে চলে যায়। সেই ঘটনা জানাজানি হতেই আদিবাসীদের বর্তমান প্রজন্ম সেই জমির দখল নিতে বাগানে এসে বাড়ি ঘর বানিয়ে বসবাস শুরু করে।

প্রায় বছর খানেক ধরে আদিবাসী সম্প্রদায় ও জমি মাফিয়াদের গোলমাল চলছে। দু’একবার গোলাগুলি, বোমাবাজির মতো ঘটনাও ঘটেছে। কিন্তু কোনও স্থায়ী সমাধান বের হয়নি। প্রশাসনের তরফে পিয়ারেলাল টী এস্টেট এ সেই সময় একটি পুলিশ ক্যাম্প করা হয়। সেই পুলিশ ক্যাম্পের আরও দুটি পুলিশকে নজরদারির জন্য রাখা হয় পিয়ারেলাল চা বাগানে।

সেই বাগানেই সোমবার সকালে চলল গুলি। পুলিশের সামনে কিভাবে জমি মাফিয়ারা গুলি চালালো তা নিয়েও প্রশ্ন উঠছে। ঘটনার তদন্ত শুরু করেছে চোপড়া থানার পুলিশ। ঘটনাস্থলে পাঠানো হয়েছে বিরাট পুলিশ বাহিনী। এখনও চাপা উত্তেজনা রয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + 5 =