চিরাচরিত প্রথা মেনে শুরু হলো টাকি পূবের বাড়ির ঠাকুর বরণ ও মায়ের বিসর্জন

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: টাকি :: মঙ্গলবার ২৪,অক্টোবর :: প্রথা মেনে টাকির পূবের রাজবাড়ীর উমার বিসর্জনের প্রথম পর্ব শুরু। বসিরহাটের টাকি পূবের রাজবাড়ীর বিসর্জনের পর্ব, প্রথমে শুরু হল মাকে বরণ করা তারপর সিঁদুর খেলা মধ্য দিয়ে মাকে বিদায় জানান রাজবাড়ীর বংশধর থেকে শুরু করে এলাকার বাসিন্দারা। শতাব্দীপ্রাচীন এই জমিদার বাড়ি দুর্গাপূজা আজও প্রথা মেনে দালানে পূজা হয়ে আসছে।

টাকির বিসর্জন সুনাম কেরেছে করে রাজ্যস্তরে। পঞ্জিকার সময় সূচী অনুযায়ী সাড়ে আটটার মধ্যের বিসর্জনের পূজা শেষ করে শুরু হয় সিঁদুরখেলা। এরপর ২৬ বেয়ারার কাধে চেপে টাকী রাজবাড়ী ঘাটে রওনা দিলো এই পূবের জমিদার বাড়ির প্রতিমা।

বাপের বাড়ি থেকে দেবী যখন কৈলাসে মহাদেবের কাছে ফিরেছিলেন, তখন মহাদেব তাঁকে জিজ্ঞাসা করেছিলেন বাপের বাড়ি থেকে কী খেয়ে এসেছো? উমা তখন জবাবে বলেছিলেন, ‘পান্তা আর কচু শাক’। সেই রীতি মেনেই টাকির পুবের বাড়িতে ৩০০ বছরেরও বেশি সময় ধরে চলে আসছে বিসর্জনের পর পান্তাভাত ও কচুশাকের ভোগ খাওয়া।

তারপর রাজ বাড়িতে আসা দর্শনার্থী থেকে শুরু করে গ্রামবাসী সকলেই মিলে কচু শাক ও পান্তা ভাতের প্রসাদ খেয়ে যে যার ঘরে ফিরবেন। তার আগে মাকে বিদায় দেওয়ার আগে সকলের মন ভারাক্রান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − ten =