চৈত্র সংক্রান্তিতে শিবের গাজনের মাধ্যমে বাঙালির বর্ষবরণ

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: বারুইপুর :: ১৪ই, এপ্রিল :: শুক্রবার চৈত্র সংক্রান্তি । অর্থাৎ বাংলা ক্যালেন্ডার এর বর্ষপূর্তি। শনিবার থেকে শুরু হবে বাংলার ক্যালেন্ডারের নতুন অধ্যায়। বাংলা সালের বর্ষপুর্তি হয় বাঙালির সাবেকীআনায়। বাংলা নববর্ষের মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করে নেবে আপামর বাঙালি।

সামনে আসছে আরও একটা নতুন বছর। আর এই বছরের আগে আমরা সবাই জানি, চৈত্র মাস। এই চৈত্র মাস নববর্ষের আগে আজও গ্রাম বাংলার গাজন গানের মধ্য দিয়ে মেতে ওঠে গ্রাম বাংলা। তবে সেভাবে আর আগের মত গ্রামে গাজন উৎসব দেখা যায় না।

দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু এলাকায় আজও সেই রীতিতে চৈত্রের শেষে গাজন উৎসবের দেখা মেলে।
তবে বাংলার লোকসংস্কৃতির মধ্যে গাজন উৎসব অন্যতম। তবে আধুনিকতার যুগে সেই পুরানো প্রাচীন সংস্কৃতি এখন অবলুপ্তির পথে।

তবে এই গাজন উৎসব চৈত্রের শেষে বৈশাখের আগে গ্রামবাংলায় শুরু হয় গাজন গান। নানান নাচ গানে জমিয়ে দেন শিল্পীরা বিভিন্ন সাজ পোশাকের মাধ্যমে মেতে ওঠেন শিল্পীরা।চৈত্র সংক্রান্তির গাজন মূলত শিব ঠাকুরকে ঘিরেই তাই চলতি ভাষায় গ্রাম বাংলার মানুষরা একে চৈতে গাজন বলে অভিহিত করেছে।

বিভিন্ন গ্রামের মানুষরা এই কাজের সঙ্গে এই কটা দিন অন্য কাজ ভুলে এই কাজেই লিপ্ত হয়। চৈত্রের শুরু থেকেই চলে প্রস্তুতি। সাধারণত শিবকে নিয়েই বানানো হয় নানান ধরনের গান। নানান সাজে সেই গান পরিবেশন করেই মানুষের মধ্যে আনন্দ দিয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − 1 =