জলস্তর বৃদ্ধি তোর্সা নদীতে। এলাকা পরিদর্শনে পৌর প্রধান রবীন্দ্রনাথ ঘোষ। কোচবিহার

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোচবিহার :: বৃহস্পতিবার ২০,জুন :: লাগাতার বৃষ্টিতে একদিকে যেমন শহরে জমে যাচ্ছে জল অন্যদিকে ফুলে ফেঁপে উড়ছে তোরসা নদী। ইতিমধ্যেই তোরসা নদীতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে বলে ইরিগেশন দপ্তর সূত্রে জানানো হয়েছে। শুধু জলস্তর বৃদ্ধি নয় পাশাপাশি ফাঁসিরঘাট এলাকায় ব্যাপক ভাঙ্গন শুরু হয়েছে।

সেই এলাকা পরিদর্শনে যান কোচবিহার পৌরসভার পৌর প্রধান রবীন্দ্রনাথ ঘোষ। তিনি বলেন, প্রায় দুই বছর আগে ফাঁসিরঘাট সংলগ্ন ভাঙ্গন এলাকায় বাঁধ দেওয়ার দাবি জানানো হয়েছিল ইরিগেশন দপ্তরের কাছে। কিন্তু এখনো পর্যন্ত কোনো কাজ হয়নি। অবিলম্বে বাঁধ না হলে প্রায় কয়েকশো বাড়ি যা ১৬ নাম্বার ওয়ার্ড, ১৮ এবং ১৯ নম্বর ওয়ার্ড বাঁধ ও নদী সংলগ্ন রয়েছে এগুলো তলিয়ে যাবে।

অপরদিকে ভুটান থেকে জল ছাড়লেও কোচবিহারে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। তাই অবিলম্বে পুনরায় ইরিগেশন দপ্তরের সাথে আলোচনা করা হবে। বলা বাহুল্য, কোচবিহারের নদী বিশেষজ্ঞ অরূপ গুহর মতামত অনুযায়ী কোচবিহার শহরের তুলনায় অন্তত দুই ফুট উপর দিয়ে বয়ে চলেছে তোরসা নদী। নদীর নাব্যতা হ্রাস পেয়েছে অনেকটাই। ক্ষেত্রে যে কোন মুহূর্তে বড় ধরনের বিপর্যয় নেমে আসতে পারে কোচবিহারের ওপরে।

পাশাপাশি সামান্য বৃষ্টিতেই জল জমছে কোচবিহার শহর সংলগ্ন রাজবাড়ী ৭ নম্বর ওয়ার্ড এলাকায়। সুতরাং অবিলম্বে এই বিষয়ে প্রশাসন নজর না দিলে বড় বিপর্যয় সম্মুখীন হতে পারে কোচবিহার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + sixteen =