জামাইষষ্ঠী, পটল চমচম, আনারসের মিষ্টি, দরবেশ নিতে মিষ্টির দোকানে ছুটছেন শশুর শাশুড়িরা

সজল দাসগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: শিলিগুড়ি :: বুধবার ১২,জুন :: জামাই ষষ্ঠী, পঞ্চ ব্যঞ্জন দিয়ে জামাইকে আপ্যায়ন করার দিন। এই বিশেষ দিনে জামাইরা কব্জি ডুবিয়ে শ্বশুরবাড়িতে খানাপিনা করে আসেন। তবে যতই বড় বড় পদ রান্না হোক না কেন মিষ্টি ছাড়া কিন্তু জামাইষষ্ঠী বৃথা।

এই বিশেষ দিনে জামাইরা শ্বশুরবাড়িতে রকমারি মিষ্টি নিয়ে যেতে ভালোবাসেন। অপরদিকে শ্বশুরবাড়ি থেকেও জামাইদের জন্য রকমারি মিষ্টি কেনা হয়ে থাকে। জামাইষষ্ঠী মিষ্টি ছাড়া যেন বেমানান। শিলিগুড়ির বিভিন্ন মিষ্টির দোকান গুলিতে এদিন দেখা গেল ক্রেতাদের উপচে পড়ছে ভিড়। জামাই ষষ্ঠী তাই জামাইরা যেরকম শ্বশুরবাড়ির জন্য মিষ্টি নিতে এসেছেন সেই রকমই শ্বশুর-শাশুড়িরাও জামাইয়ের জন্য মিষ্টি নিচ্ছেন।

জামাই বাবা জীবনের জন্য তার পছন্দের রসগোল্লা কিংবা মালাই চমচম অথবা কাঁচা গোল্লা। শিলিগুড়ির একটি মিষ্টির দোকানে এদিন দেখা গেল রকমারি মিষ্টি জামাইষষ্ঠী উপলক্ষে তারা ৬৫ রকমের মিষ্টি বানিয়েছেন বলে জানান। ভালোই বিক্রি হচ্ছে সবথেকে উল্লেখযোগ্য মিস্টিটি হলো পটল চমচম, যেটা জামাইষষ্ঠী উপলক্ষে তারা বানিয়েছেন। এছাড়া আনারসের মিষ্টি, দরবেশ সহ আরো বেশ কিছু মিষ্টি, তারা জামাইষষ্ঠী উপলক্ষে বানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + fifteen =