“জিস দেশ মে গঙ্গা বহতি হ্যায় ” – গঙ্গা মানুষকে একত্রিত করে, কপিলমুনির মন্দিরে পুজো দিয়ে বললেন রাজ্যপাল

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: হাওড়া :: বুধবার ১০,জানুয়ারি :: মকর সংক্রান্তির আগে সপরিবারে গঙ্গাসাগরে গিয়ে কপিলমুনি মন্দিরে পূজো দিলেন রাজ্যপাল সি.ভি আনন্দ বোস। গঙ্গাসাগরের কপিলমুনি মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি গঙ্গাসাগরের মেলার প্রস্তুতি খতিয়ে দেখেন রাজ্যপাল। এছাড়াও গঙ্গাসাগরের মন্দির চত্বর সংলগ্ন যে সকল ব্যবসায়ীরা রয়েছে সে সকল ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস।

বুধবার দুপুরে গঙ্গাসাগরের পাঁচ নম্বর রাস্তার অস্থায়ী হেলিপ্যাড মাঠে সপরিবারে এসে পৌঁছান পশ্চিমবঙ্গের রাজ্যপাল। এরপর সপরিবারে গঙ্গাসাগর মেলার প্রস্তুতির কাজ খতিয়ে দেখেন। সপরিবারে কপিলমুনি মন্দিরে পুজো দেন তিনি। পুজো দেওয়ার পাশাপাশি কপিলমুনি মন্দিরের মহন্তদের সাথে তিনি সাক্ষাৎ করেন।

পুজো দেওয়ার পর রাজ্যপাল সি ভি আনন্দ বোস বলেন, গঙ্গাসাগর মেলা রাজ্যের বৃহত্তম মেলা। এই মেলা কে কেন্দ্র করে লক্ষ লক্ষ তীর্থযাত্রীরা একত্রিত হয়। গঙ্গাসাগর মেলা মিলন মেলা। “জিস দেশ মে গঙ্গা বেহতি হ্যায় ওয় মেরা ভারত হ্যায় “। ভারতবর্ষের দীর্ঘতম নদী হলো গঙ্গা। গঙ্গা শুধু নদী নয়, গঙ্গা আমাদের মা।

এই ভারতবর্ষের মা গঙ্গা, যেখানে এসে বঙ্গোপসাগরে মিশেছে সেটাই ভারতবর্ষের মানুষের জন্য পূর্ণ তীর্থ গঙ্গাসাগর। ভারতবর্ষের আর পাঁচটা নদীর মতন গঙ্গা হিমালয় থেকে উৎপত্তি হয়ে গঙ্গাসাগরের এসে বঙ্গোপসাগরে মিশেছে ।গঙ্গার ওপর নির্ভর করে থাকে বহু পরিবার। আমরা স্বপরিবারে গঙ্গাসাগরে এসে কপিলমুনি মন্দিরে পূজো দিয়েছি আমাদের খুবই ভালো লেগেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =