জেলার মধ্যে এই প্রথম সরকার পোষিত কোন প্রাথমিক বিদ্যালয়ে চালু হলো ডিজিটাল লাইব্রেরী।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: নবদ্বীপ :: শনিবার ৩১,আগস্ট :: জেলার মধ্যে এই প্রথম সরকার পোষিত কোন প্রাথমিক বিদ্যালয়ে চালু হলো ডিজিটাল লাইব্রেরী। নবদ্বীপ ব্লকের মায়াপুর বামুনপুকুর পূর্ব মোল্লা পাড়া প্রাথমিক বিদ্যালয়ে প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে ডিজিটাল লাইব্রেরির উদ্বোধন করেন নবদ্বীপ উত্তর চক্র প্রাথমিক বিদ্যালয় সমূহের বিদ্যালয় পরিদর্শক জানবাস শেখ।

উপস্থিত ছিলেন নবদ্বীপ বকুলতলা (বয়েজ) উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপঙ্কর সাহা সহ নবদ্বীপ হিন্দু স্কুলের প্রধান শিক্ষক সুখেন্দু নাথ রায় ও বকুলতলা উচ্চ বিদ্যালয়ের অন্যতম বর্ষিয়ান শিক্ষক তথা কবি সাহিত্যিক জনাব সিরাজুল ইসলাম।

প্রসঙ্গত, নবদ্বীপের গ্রামীণ এলাকায় পূর্ব মোল্লাপাড়া প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে এর আগেও ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠনের অগ্রগতি ছাড়াও স্কুল পড়ুয়াদের শারীরিক ও মানসিক উন্নতির লক্ষ্যে একাধিক প্রকল্প গ্রহণ করার নজির স্থাপন করেছে।

ডিজিটাল লাইব্রেরীর মাধ্যমে এবার থেকে স্কুলের ছাত্র-ছাত্রীরা কিউ আর কোড স্কেনারের সাহায্যে সাহায্যে মোবাইল ফোনের মাধ্যমে পড়াশোনা করতে পারবে। এখানে একশোরও বেশি শিশু পাঠ্য গল্প, ছড়ার নানান বই ছাড়াও বিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে আজকের দিন পর্যন্ত যাবতীয় ডিজিটাইজড তথ্য এবং নথি পাওয়া যাবে।

এছাড়াও বিদ্যালয়ের ডিজিটাল লাইব্রেরী বোর্ডে রাখা কিউআর(QR) কোড গুলো স্ক্যান করে যে কেউ পশ্চিমবঙ্গ সরকারের প্রাথমিক বিদ্যালয় শিক্ষা দপ্তরের প্রাক-প্রাথমিক থেকে শুরু করে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ২৬ টি বই পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − four =