টানা বৃষ্টি / মাইথন ও পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ালো ডিভিসি / বার্ণপুরে ভেসে গেলো দামোদরের বাঁশের সেতু

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: আসানসোল :: শনিবার ৩,আগস্ট :: বৃষ্টি বেড়ে যাওয়ার কারণে দামোদর ভ্যালি কর্পোরেশন বা ডিভিসি কর্তৃপক্ষ শুক্রবার মাইথন ও পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ালো। এদিন এই জলাধার থেকে ১২ হাজার কিউসেক জল ছাড়া শুরু করেছে ডিভিসি। রাতের দিকে এই জল ছাড়ার পরিমাণ আরো বাড়ানো হতে পারে বলে ডিভিসির এক্সিউটিভ ডিরেক্টর অঞ্জনি কুমার দুবে এদিন জানিয়েছেন।

তিনি আরো বলেন, বিহার এবং ঝাড়খন্ডে বৃহস্পতিবার থেকে ব্যাপক হারে বৃষ্টি হচ্ছে। শুধু মাইথন ও পাঞ্চেত এলাকাতেই ১১৫ মিলিমিটার মতো বৃষ্টি শুক্রবার বিকেল পর্যন্ত হয়েছে। গোটা পরিস্থিতির দিকে নজর রাখা হয়েছে।

এদিকে, আসানসোলে বার্ণপুরে নেহেরু ( ল্যামিয়ার) পার্কের পেছনে দামোদর নদী পারাপারের জন্য বাঁশের একটি অস্থায়ী সেতু আছে। কম সময়ে পশ্চিম বর্ধমান জেলা থেকে পুরুলিয়া যেতে এই সেতু ব্যবহার করা হয়ে থাকে। হেঁটে বা সাইকেলে যাতায়াতের পাশাপাশি দুচাকা, তিনচাকা ও চারচাকা ছোট গাড়ি এই সেতু দিয়ে যায়।

কিন্তু শুক্রবার আসানসোলে শিল্পাঞ্চলে প্রচুর পরিমাণে বৃষ্টি ও ডিভিসি মাইথন থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ায়। তাতে দামোদর নদীতে জলস্তর বেড়ে যায়। আর সেই জলে ভেসে যায় বার্ণপুরে দামোদর নদীর উপরে থাকা এই বাঁশের সেতু। এর ফলে চরম দুর্ভোগে পড়েন প্রচুর মানুষেরা।

কলকাতা থেকে অনেকে এদিন চারচাকা গাড়ি নিয়ে এসেছিলেন দামোদর নদী পার করে পুরুলিয়ায় একটি মন্দিরে পুজো দিতে যাওয়ার জন্য। কিন্তু তারা এসে দেখেন, গোটা সেতু জলের তলায়। জলের তোড়ে ভেসে গেছে বাঁশের কাঠামো।

প্রসঙ্গতঃ, গত এক সপ্তাহ ধরে দক্ষিণবঙ্গে সেচের কাজের চাহিদার কথা মাথায় রেখে সর্বশেষ ৬০০০ কিউসেক করে জল বৃহস্পতিবার পর্যন্ত ছাড়ছিল ডিভিসি কর্তৃপক্ষ। নতুন করে ডিভিসির ছাড়া জল এবং আসানসোল দুর্গাপুরের ব্যাপক বৃষ্টি হওয়ার কারণে দুই বর্ধমান সহ আরো দুই জেলার নিচু এলাকাগুলিতে সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। জলমগ্ন হওয়ার মতো পরিস্থিতি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − seventeen =