তিন দিনের প্রাকৃতিক দুর্যোগে আবারো বড়োসড়ো ভাঙ্গন ভাগীরথী নদীর পাড়ে।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: শান্তিপুর :: সোমবার ১৬,সেপ্টেম্বর :: ভেঙে নদীগর্ভে চলে গেল গ্রামের একমাত্র চলাচলের রাস্তা। আতঙ্কে গোটা গ্রামের মানুষ। অবিলম্বে পাকাপোক্ত ভাবে নদীর পাড় বাঁধানোর কাজের দাবি গ্রামবাসীর। ঘটনাটি নদীয়ার শান্তিপুর ব্লকের হরিপুর পঞ্চায়েতের চৌধুরীপাড়া এলাকার। এই গ্রামে রয়েছে কয়েক হাজার পরিবারের বসবাস। গত কয়েক মাস আগে নদীর পাড় কালো বস্তা দিয়ে বাধানোর কাজ শুরু করে সেচ দপ্তর, তারি মাঝে হয়ে গেছে বেশ কয়েকটি প্রাকৃতিক দুর্যোগ।

কিন্তু গত তিনদিনের অতি ভারী বৃষ্টিপাতে এবার বড়সড়ো ভাঙ্গনের কবলে পড়ল গোটা গ্রাম। চৌধুরীপাড়ার ভাগীরথী নদীর তীরে রয়েছে গ্রামের যাতায়াতের একমাত্র রাস্তা, প্রথমে ভাঙ্গন শুরু হয় নদীর পারে, এরপর ভাঙতে ভাঙতে রাস্তার বেশি অংশ ভেঙে যাওয়ায় চলাফেরা করতে পারছে না গ্রামের মানুষ।

এমনিতেই বৃষ্টিপাতের কারণে বেড়েছে জলস্তর, মাঝেমধ্যে ঝড়ো হাওয়ায় বেড়েছে জলোচ্ছ্বাস, আর তার জেরেই এই ভাঙ্গন বলে দাবি করছেন গ্রামবাসীরা প্রাথমিকভাবে বালির বস্তা ফেলে ভাঙ্গন রোখা সম্ভব নয়, একটি গ্রামের কথা মাথায় রেখে প্রশাসনকে অবিলম্বে পাকাপোক্ত ভাবে ভাঙ্গন রোধ করার ব্যবস্থা করতে হবে বলে দাবী স্থানীয় বাসিন্দাদের।

না হলে ভাগীরথী নদীর তীরে রয়েছে বিঘা বিঘা চাষের জমি এরপর যদি আবার প্রাকৃতিক দুর্যোগ শুরু হয় তাহলে চাষের জমিগুলো নদী গর্ভে তলিয়ে যাবে। না খেয়ে মরতে হবে তাদের। এমনিতেই ভয়ানক ভাঙ্গনের কারণে রাতের ঘুম উড়েছে গ্রামবাসীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 11 =