দক্ষিন চব্বিশ পরগনার প্রত্যন্ত দ্বীপে কুমারী পূজা

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: সাগর: :: সোমবার ২৩,অক্টোবর :: মূলভূখণ্ড থেকে বিচ্ছিন্ন একটি দ্বীপ। সেই দ্বীপে কয়েক হাজার মানুষ বসবাস। প্রত্যন্ত দ্বীপ এলাকার হওয়ার কারণে টিভির পর্দায় চোখ রেখে উপভোগ করতে হতো নবমীর কুমারী পুজো। এই সাগরদ্বীপ এলাকার মানুষের কুমারী পুজো দেখার বা করার যে আক্ষেপ হয়েছিল তা অবসান ঘটলো।

সাগরদ্বীপের এই প্রথম কুমারী পুজোর শুভ সূচনা করলো কয়লাপাড়া সর্বজনীন দুর্গোৎসব পূজা কমিটি। এই কুমারী পুজো দেখতে সাগরদ্বীপের মানুষেরা ভিড় জমিয়েছে। এবছর কয়লাপাড়া সার্বজনীন দুর্গোৎসব পূজা কমিটি পুজো কমিটির ৪৭ তম বর্ষে পদার্পণ করেছে। সাগরদ্বীপ এলাকার মানুষদের কথা মাথায় রেখে এবছর থেকেই শুরু হয়েছে সাগরদ্বীপে কুমারী পুজো।

এ বিষয়ে সুধীর কুমার মাইতি বলেন, আমরা বেলুড় মঠের কুমারী পুজো টিভির পর্দায় দেখি। এবং আমাদের এই দ্বীপ মূল ভূখণ্ডের থেকে আলাদা। এই দ্বীপ এলাকার মানুষেরা ইচ্ছা থাকলেও ব্যয়বহুল হওয়ার কারণে কুমারী পুজো দেখতে কলকাতায় যেতে পারে না।

সাগরদ্বীপ এলাকার মানুষদের এই আক্ষেপ দূর করার জন্য এবছর থেকেই আমরা কুমারী পূজার আয়োজন করেছি। এই কুমারী পুজো দেখতে সাগরদ্বীপের মানুষদের স্বতঃস্ফূর্ত উদ্দীপনা দেখে আমরা আপ্লুত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 9 =