দক্ষিন দিনাজপুরে একশো দিনের কাজের দ্রব্যসামগ্রী সরবরাহকারীদের বকেয়া প্রায় একশো কোটি – প্রতিবাদে জেলা পরিষদ ঘেরাও করে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বালুরঘাট :: বুধবার ৪,সেপ্টেম্বর :: কাজের তিন বছরেও মেলেনি কেন্দ্রীয় প্রকল্পের টাকা। দক্ষিন দিনাজপুরে একশো দিনের কাজের দ্রব্যসামগ্রী সরবরাহকারীদের বকেয়া প্রায় একশো কোটি। প্রতিবাদে জেলা পরিষদ ঘেরাও করে বিক্ষোভ ঠিকাদারদের।

বুধবার দুপুরে এই ঘটনাকে ঘিরে তুমুল উত্তেজনা ছড়ায় দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদে। বিক্ষোভকারীদের দাবি, অবিলম্বে তাদের বকেয়া টাকা মেটানো না হলে রাজ্যজুড়ে আন্দোলনে নামতে বাধ্য হবেন তারা।

জানা গেছে দক্ষিন দিনাজপুর জেলাজুড়ে এম জি এন আর ইজি এ প্রকল্পের কাজ শুরু হবার পর থেকেই নানা দ্রব্যসামগ্রী সরবরাহের কাজে নিযুক্ত হয় প্রায় দেড়শো জন ঠিকাদার। যারা জেলার প্রায় আটটি ব্লকেই সরকারী নির্দেশানুযায়ী রাস্তা নির্মাণের সামগ্রী থেকে শুরু করে গাছের চারা সরবরাহ সহ প্রায় সমস্ত দ্রব্যসামগ্রী সরবরাহ করে।

অভিযোগ, প্রায় তিনবছর ধরে কেন্দ্রীয় ওই প্রকল্পের দ্রব্যসামগ্রী সরবরাহের প্রায় একশো কোটি টাকা বকেয়া রয়েছে ঠিকাদারদের। আর তার জেরে এক চরম দুর্বিষহ অবস্থার মধ্যদিয়ে দিন কাটছে ওই কাজে নিযুক্ত জেলার প্রায় দেড়শো ঠিকাদারের।

ঘটনা নিয়ে বিভিন্ন জায়গায় জানাবার পরেও কোন সুরাহা না হওয়ায় এদিন দক্ষিণ দিনাজপুর এম জি এন আর ই জি এ ভ্যান্ডার এসোসিয়েশনের তরফে একটি বিক্ষোভ মিছিল করা হয় বালুরঘাট শহরজুড়ে। এরপরেই জেলা পরিষদ ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকেন ঠিকাদাররা। ঘটনা জানিয়ে অতিরিক্ত জেলাশাসককে একটি ডেপুটেশনও দেওয়া হয় ঠিকাদারদের তরফে।

বিক্ষোভকারীদের অভিযোগ, কেন্দ্রীয় ঐ প্রকল্পের দ্রব্যসামগ্রী সরবরাহের তিন বছর পরেও তারা কেউই টাকা পাননি। প্রত্যেক ঠিকাদারেরই দু থেকে তিন কোটি এবং অনেকের আবার তারও বেশি বকেয়া রয়েছে। আর যার কারনে পরিবার নিয়ে এক দুর্বিষহ অবস্থার মধ্যে দিন কাটছে তাদের। অবিলম্বে এই বকেয়া টাকা তাদের প্রদান না করা হলে রাজ্য জুড়ে রাস্তায় নেমে আন্দোলন করতে বাধ্য হবেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − four =