দানার আতঙ্ক , মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কাকদ্বীপ :: সোমবার ২১,অক্টোবর :: অপেক্ষার মাত্র কয়েকটা দিনের এরপর আলোর উৎসব দীপাবলি ও কালীপুজো। কিন্তু এই আলোর উৎসবে বাংলার আকাশে দুর্যোগের মেঘের ঘনঘটা । কালীপুজোর আগেই নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টিপাতের জেরে ভাসতে পারে বাংলা , এমনটাই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস ।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ইতিমধ্যেই গভীর সমুদ্রে মৎস্যজীবীদের যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মাইকিং এর মাধ্যমে সতর্কীকরণের কাজ শুরু করা হয়েছে।

এছাড়াও আগামী ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য দপ্তর। ইতিমধ্যেই এই নিষেধাজ্ঞা জারির পর একে একে সমস্ত ট্রলার গভীর সমুদ্র থেকে নিরাপদে বন্দরে ফেরার উদ্দেশ্যে রওনা দিয়েছে।

মঙ্গলবারের মধ্যে সকল মৎস্যজীবী ট্রলার বন্দরে ফিরে আসবে এমনটাই জানা গিয়েছে। পাশাপাশি সমুদ্র উত্তাল থাকার কারণে পুজোর মরশুমে পর্যটকদের ওপর বাড়তি নজরদারি চালানো হচ্ছে প্রশাসনের পক্ষ থেকে। সুন্দরবন পুলিশ জেলার পক্ষ থেকে উপকূল তীরবর্তী এলাকাগুলিতে ইতিমধ্যে মাইকিং শুরু করা হয়েছে।

অন্যদিকে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত ব্লক প্রশাসনও । প্রশাসনের তরফ থেকে মজুদ করা হচ্ছে শুকনো খাবার ও পর্যাপ্ত পরিমাণে পানীয় জল । খুলে রাখা হচ্ছে বিভিন্ন ত্রাণ শিবির। নিম্নচাপের প্রভাবে বুধবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলায় জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + eighteen =