দিল্লির লালকেল্লার আদলে তৈরি চোখ ধাঁধানো মন্ডপ

সুদেষ্ণা মন্ডল  :: সংবাদ প্রবাহ :: কুলপী :: শনিবার ২১,অক্টোবর :: মোঘল রাজত্ব থেকে ব্রিটিশ ঔপনিবেশিক সামাজ্যের নানা স্মৃতি বিজড়িত এক শহর এই দিল্লী। দিল্লীর বিভিন্ন ঐতিহাসিক স্থাপনার একটি রেড ফোর্ট বা লাল কেল্লা। ভারতের রাজধানী দিল্লীতে অবস্থিত এই লাল কেল্লাকে ঘিরে আছে অনেক ইতিহাস ও ঐতিহ্য।

এই কেল্লা এবং তার সঙ্গে জড়িয়ে থাকা নানা গল্প আজও ঐতিহাসিকদের অবাক করে দেয়। সেই লালকেল্লার আদলে পূজা মন্ডপ তৈরি করে তাক লাগিয়ে দিল দক্ষিণ ২৪ পরগনার কুলপি ব্লকের চকদুলালপুর অরুনোদয় সংঘ। এবছর ১৮ তম বর্ষে পদার্পণ করেছে চকদলালপুর অরুনাদয় সংঘ । কলকাতাকে থিমের নিরিখে টক্কর দিচ্ছে দক্ষিণ চব্বিশ পরগনার জেলার বিভিন্ন পুজো মণ্ডপ গুলি।

পুজ মন্ডপের মধ্যে বিশেষ আকর্ষণ রয়েছে দিল্লির লালকেল্লার সঙ্গে জড়িত থাকা ইতিহাস পূজা মন্ডপের মধ্যে ফুটিয়ে তোলা হয়েছে। পাশাপাশি থিমের সঙ্গে মানানসই রেখে প্রতিমা তৈরি করা হয়েছে। ইতিমধ্যেই দক্ষিণ চব্বিশ পরগনার বিভিন্ন এলাকা থেকে মানুষজন এই দিল্লির লালকেল্লা দেখতে অরুণাদায় সংঘের মাঠে ভিড় জমিয়েছে।

কুলপি অরুনোদায় সংঘের সম্পাদক বোনকুমার হালদার বলেন, এবছরের কুলপি চকদুলালপুর অরুনোদায় সংঘ ১৮ তম বর্ষে পদার্পণ করেছে। এবছর আমাদের সঙ্গে বিশেষ ভাবনা দিল্লির লালকেল্লা। ইতিমধ্যে ই বিভিন্ন জায়গা থেকে দর্শনার্থীরা এই পূজা মন্ডপ দর্শন করতে আসছে। আমরা বুঝি থিম আর বড় বাজেটের পুজো বলতেই কলকাতা।

আমাদের এই এলাকা থেকে পুজোর সময় কলকাতার বিভিন্ন মন্ডপ দেখতে বহু দর্শনার্থীরা যায় কিন্তু এ বছর তারা আর কলকাতা মুখি হচ্ছে না। তারা আমাদের প্যান্ডেলেই আসছে। ইতিমধ্যেই মন্ডপ ও প্রতিমা দর্শন করার জন্য মানুষের ভিড় উপচে পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 19 =