ধুলোয় লুটিয়ে আছে ১১২ ফুটের দুর্গা প্রতিমা, পুজো বন্ধ হয়ে যাওয়ায় মহাষষ্ঠীর সন্ধ্যায় মোমবাতি জ্বালিয়ে শোক পালন গ্রামের মহিলাদের

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: রানাঘাট :: বৃহস্পতিবার ১০,অক্টোবর :: মহাষষ্ঠীর সন্ধ্যেই শোকের ছায়া নদীয়ার রানাঘাটের কামালপুরে। ধুলোয় লুটিয়ে আছে ১১২ ফুটের দুর্গা প্রতিমা, মোমবাতি জ্বালিয়ে অশ্রু জলে শোক পালন গ্রামবাসীদের। প্রশাসনের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিলেন গ্রামের মহিলারা। সম্প্রতি মাস তিনেকের প্রচেষ্টায় ১১২ ফুটের দুর্গা প্রতিমা তৈরি করছিলেন কামালপুরের অধিবাসীবৃন্দ।

তিলে তিলে প্রতিমা তৈরিও করে ফেলেছিলেন, এরপর শুরু হয় আইনি জটিলতা। আদালতে মামলা চলতে শুরু করে, বেশ কয়েকবার আইনের টানা পড়েন চলতে থাকে, সর্বশেষে আদালতের নির্দেশ ও জেলা শাসকের অনুমতি মিলল না এই দুর্গাপুজো করার, এরপরেই চোখের জলে ভাসতে থাকে গোটা গ্রামের মানুষ।

বহু অপেক্ষার এই দুর্গা প্রতিমা আর তারা পুজো করতে পারলেন না, আইনের প্রতি বিশ্বাস রেখেছিলেন, কিন্তু তাতেও কোন সুরাহা হয়নি। গ্রামবাসীদের দাবি ছিল, তারা চাষ না করে জমি দিয়েছিলেন একমাত্র এই পুজো করার জন্য, কিন্তু আইনের জটিলতার কারণে আজ তাদের পুজো বন্ধ হয়ে যায়।

মহাষষ্ঠীর সন্ধ্যায় তারই প্রতিবাদে আরো একবার সোচ্চার হলো গ্রামের মহিলারা। হাজার হাজার মহিলা মোমবাতি জ্বালিয়ে করেন শোক পালন, অন্যদিকে ধুলোয় লুটিয়ে আছে ১১২ ফুটের দুর্গা প্রতিমা। তবে গ্রাম বাংলার এই পুজো যদি হতো অবশ্যই শহরতলীর দূর্গা পুজো গুলিকে হার মানিয়ে দিতে বলেই দাবি করছেন গ্রামের মানুষ। সেই কারণেই আইনের জটিলতা সৃষ্টি করে এই পুজো বন্ধ করা হয়েছে বলে অভিযোগ করছেন স্থানীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − fourteen =