নদিয়ায় দোল উৎসব উপলক্ষে স্বাস্থ্য সম্মত ভেষজ আবীর তৈরিতে ব্যস্ত মহিলারা

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: নদিয়া :: বুধবার ১৩,মার্চ :: সামনেই রঙের উৎসব দোল উৎসব । আর তাই গোটা দেশবাসী মেতে উঠবে বিভিন্ন রং ও আবির খেলায় । তবে বাজারে আর পাঁচটা যা আবির বিক্রি হয় তাতে স্বাস্থ্যের কতটা উন্নতি হয় জানা নেই ,অবনতিই বেশি হয় বলে ধারণা সাধারণ মানুষের ।

তাই বর্তমানে রং থেকে বিরত থাকেন দেশবাসী। তবে এবার আর বিরত থাকার কারণ নেই। কারণ প্রতি বছরের মতো এবছরও নদীয়ার শান্তিপুরের পরিবেশ প্রেমী শৈলেন চৌধুরী প্রাকৃতিক জিনিস দিয়ে তৈরি করে ফেলেছেন বিপুল পরিমাণ ভেষজ আবীর। আর যার বাজারে চাহিদা প্রচুর ।তবে দীর্ঘ একমাস কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে এই আবির প্রস্তুত করতে হয় বলেই জানান শৈলেন বাবু।

এ বছর লাল ,হলুদ ,নীল, সবুজ চারটি রংয়ের ভেষজ আবির তৈরি করেছে শৈলেন বাবু । তবে একেবারেই বাড়ির মহিলাদের কে কাজে লাগিয়ে ।যদি সরকারিভাবে সাহায্য পাওয়া যায় তাহলে কর্মসংস্থানের মাধ্যমে ভেষজ আবিরের প্রোডাকশন ,আরও বাড়াতে পারবে বলেই আশাবাদী শৈলেন বাবু। অপরদিকে গৃহিণীরা জানাচ্ছেন, সারাদিন সংসারের সমস্ত কাজ মিটিয়ে ফাঁকা সময়ে ,এই আবির তৈরিতে তারা কাজ করেন।

মেলে কিছু পারিশ্রমিকও। ১০০ গ্রামে ৩ টাকা করে মজুরি পান প্রত্যেক মহিলারা ।আর এই আবির পাইকারি এবং খুচরা দুটি ভাবেই বিক্রয় করছেন শৈলেন বাবু ।যদিও পাইকারি দর ২৫ টাকা প্রতি প্যাকেট এবং খুচরা দর ৩০ টাকা প্রতি প্যাকেট বিক্রি করছেন শৈলেন বাবু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =