নদীয়ার ফুলিয়ার বীরেন কুমার বসাক কে হস্তচালিত তাঁত শিল্পের ধারক বাহক হিসাবে এখন সকলেই চেনেন ।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: নদীয়া :: মঙ্গলবার ১৫,আগস্ট :: স্বাধীনতার ৭৬ বছর পূর্তি উপলক্ষে, বরো হাত তাঁত শাড়িতে, দেশ বরেণ্য ৩৪ জনের অবয়ব এবং ভারতের মানচিত্র সহ আজাদী কা অমৃত মহোৎসব ফুটে উঠলো রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত হস্ত চালিত তাঁত শিল্পীর শিল্প নিপুণতায় ।

নদীয়ার ফুলিয়ার বীরেন কুমার বসাক কে হস্তচালিত তাঁত শিল্পের ধারক বাহক হিসাবে এখন সকলেই চেনেন । রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে রাজ্যপাল দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে রাষ্ট্রপতি সকলেরই প্রশংসিত তিনি। রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী সহ বিভিন্ন জাতীয় আন্তর্জাতিক পুরস্কার রয়েছে তার সংগ্রহে।

একসময় তিনি ছিলেন হস্ত চালিত তাঁতি। তার নিজের উৎপাদনের কাপড় কলকাতায় বিভিন্ন অলিগলি ঘুরে বিক্রি করা মানুষটি আজ নদীয়া জেলার সাত হাজার হস্ত চালিত তাঁত শিল্পীর অবলম্বন।

তিনি শুধু একাই এগিয়ে চলেছেন তাই নয়, করনা মহামারী জন্য, ২০১৭-১৮ এবং ১৯ সালের জাতীয় পুরস্কার এ বাংলায় ঘোষিত হয় মোট আটজনের নাম যার মধ্যে বীরেন বাবুর ছাত্র পাঁচজন।

সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর, ক্রীড়া জগতের যুবরাজ সৌরভ গাঙ্গুলী, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর নরেন্দ্র দামোদর মোদি সহ বিখ্যাত মানুষদের পোর্ট্রেট হাতে চালানো তাঁতে, জামদানি বুটির আদলে হুবহু ফুটিয়ে তুলেছিলেন অবয়ব। যার মধ্যে বেশিরভাগই তাদের হাতে তুলে দেওয়ার সৌভাগ্য হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 4 =