নন্দীগ্রাম-১ নম্বর ব্লকের মৎস্য উৎপাদক গোষ্টির প্রশিক্ষনে মৎস্য বিজ্ঞানী

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: নন্দীগ্রাম :: রবিবার ১১,ফেব্রুয়ারি :: মাছ-চিংড়ি-কাকড়া চাষে নন্দীগ্রাম-এক নম্বর ব্লক এক নতুন দিশা দেখাতে শুরু করেছে। মাছ-চিংড়ি চাষিদের উৎসাহীত করা হচ্ছে আধুনিক চাষে। প্রায় পাঁচশো চাষিদের নিয়ে হোয়াটস-আপ গ্রুপও গঠন করেছে নন্দীগ্রাম-১ ব্লক মৎস্য বিভাগ। মাছ –চিংড়ি-কাকড়া চাষিদের নিয়ে গঠন করা হয়েছে মৎস্য গোষ্টি। আর এই মৎস্য গোষ্টিদের আধুনিক চাষে প্রশিক্ষনের ব্যবস্থা করেছে মৎস্য দপ্তর।

নন্দীগ্রাম-১ নম্বর ব্লকের মৎস্য উৎপাদক গোষ্টির প্রশিক্ষনে এলেন কেন্দ্রিয় মৎস্য গবেষনা কেন্দ্রের বিজ্ঞানী ডক্টর সঞ্জয় দাস তিনি আধুনিক চাষের বিষয়টি তুলে ধরেন । প্রসঙ্গত উল্লেখ্য ,তিন দিন ব্যাপী মাছ-চিংড়ি-কাকড়া চাষের প্রশিক্ষন শিবির অনুষ্ঠিত হয়েছে পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম-১ নম্বর ব্লকের সভাকক্ষে। মোট দুটি ব্যাচে সতেরোটি মৎস্য উৎপাদক গোষ্টির চারজন করে সদস্য সদস্যা এই প্রশিক্ষন গ্রহন করেন। প্রশিক্ষন শিবিরে ছিলেন বিডিও সৌমেন বনিক, পঞ্চায়েত সমিতির সভাপতি শ্যামল কুমার সাহু, মৎস্য কর্মাধ্যক্ষ অসিমা দাস, পুর্ত কর্মাধ্যক্ষ স্বদেশ দাস ও ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু সহ অন্যন্য বিশিষ্ট জন।

ব্লকের মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু বলেন, প্রশিক্ষনে একদিকে যেমন নোনাজলে ভেনামী চিংড়ি, কাঁকড়ার চাষ তেমনি মিষ্টি জলে রুই, কাতলা সহ অন্যন্য মাছের চাষের সাথে সাথে আরো বিভিন্ন বৈচিত্রময় মাছের আধুনিক চাষের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। প্রশিক্ষনে যেমন মৎস্য দপ্তরের আধিকারিকগন প্রশিক্ষন দিয়েছেন তেমনি মৎস্য বিজ্ঞানীও চিংড়ির রোগের বিষয়ে আলোচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − six =