নাসের হেজাজীর কোচ কাম ক্যাপ্টেনশিপে বাংলাদেশের মোহামেডানের স্বর্ণালী সময়

সুদেষ্ণা মন্ডল // সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: স্পোর্টস ডেস্ক   :: বৃহস্পতিবার ১৪,ডিসেম্বর ::  ৭৮ সালে ইরানের হয়ে বিশ্বকাপ খেলা নাসের হেজাজী, ৮৭ সালে  ঢাকা মোহামেডানের কোচ কাম খেলোয়াড় হয়ে ঢাকায় এসেছিলেন। সেই সময়  জনপ্রিয় ক্রীড়া ম্যাগাজিন পাক্ষিক ক্রীড়াজগতে তিনি তার প্রথম সাক্ষাৎকার দিয়েছিলেন, তিনি বলেছিলেন সময় এবং সুযোগ পেলে তিনি  মোহামেডান কে এশিয়ার সেরা ১০ ক্লাবের একটি হিসেবে গড়ে তুলবেন।
নাসের হেজাজী কিন্তু তার কথা রেখেছিলেন। তাঁর সময়কালে  মোহামেডান  এশিয়ার সেরা ১০ ক্লাবের একটি হয়েছিল।  মোহামেডান ৮৭ এবং ৮৮/৮৯ সালে অপরাজিত চ্যাম্পিয়ান হয়েছিলো। মোহামেডান হারিয়েছিলো ইরানের চ্যাম্পিয়ান পিরুঝি ক্লাব, এছাড়া উত্তর কোরিয়ার চ্যাম্পিয়ান এপ্রিল টুয়েন্টি ফাইভ ক্লাবকে।
এখানেই শেষ নয় ৮৮ সালে এশিয়ান ক্লাব কাপে কাতারের আল সাদ ক্লাব চ্যাম্পিয়ান হওয়ার পর এশিয়ার সেরা ক্লাব হয়েছিলো।  আল সাদের সাথে ২-২ গোলে ড্র করেছিলো  মোহামেডান। আন্তর্জাতিক ক্লাব পর্যায়ে বাংলাদেশের কোন ক্লাব আজ পর্যন্ত দুর্দান্ত রেকর্ডগুলো ভাঙ্গতে পারেনি।
নাসের হেজাজীর সময়কালে ভারতে অনুষ্ঠিত  নাগজি ট্রফি,জেসিগুহ,বরদুলাই ট্রফিতে ঢাকা মোহামেডান রানার্স আপ হয়।  মোহামেডানের ফুটবল ইতিহাসে নাসের হেজাজী সময়ই ছিল মোহামেডানের “স্বর্নালী সময়। নাসের হেজাজী আজ নেই, কিন্তু ইরানের মানুষের কাছে তিনি  লিজেন্ড। নাসের হেজাজী শেষ  নিঃশ্বাস ত্যাগ করেন  করেছেন ২০১১সালের ২৩শে মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =