নিম্নচাপ এবং কোটালের জোড়া ফলায় একাধিক নদী বাঁধে ভাঙন , আতঙ্কিত এলাকার বাসিন্দারা

সুদেষ্ণা মন্ডল :: সংবাদ প্রবাহ :: কাকদ্বীপ :: সোমবার ২৬,আগস্ট :: বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আর তার জেরে নিম্নচাপের প্রভাবে গোটা দক্ষিণ ২৪ পরগনা জেলা জুড়ে ভারী বৃষ্টি অব্যাহত । নিম্নচাপ এবং ভরা কোটালে জোয়ারের জলে জেলার একাধিক নদী বাঁধের অবস্থা এখন বেহাল দশা। নিম্নচাপ এবং কোটালের সঙ্গে দোসর হয়েছে ঝড়ো হাওয়াও ।

এর জেরে উপকূলবর্তী এলাকায় বেহাল হয়ে পড়েছে মাটির নদী বাঁধ। কাকদ্বীপ মহকুমার এলাকার নামখানা, সাগর , পাথর প্রতিমা ,মৌসুনি দ্বীপের বিস্তীর্ণ এলাকার নদী বাঁধে ইতিমধ্যে ফাটল দেখা দেখা দিয়েছে। নামখানা ব্লকের নারায়ণগঞ্জ ও পাথরপ্রতিমা ব্লকের গোবর্ধনপুর এলাকায় নদী বাঁধে ভয়াবহ ধ্বস নেমেছে।

ইতিমধ্যেই নদীর নোনা জল ঢুকতে শুরু করেছে গ্রামে গ্রামে । এই দুর্যোগ পূর্ণ আবহাওয়ায় কারণে আতঙ্কিত হয়ে পড়েছেন সুন্দরবনের উপকূলবর্তী এলাকার মানুষজন । ইতিমধ্যে ডায়মন্ডহারবারের রামকৃষ্ণপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত কৃষ্ণরামপুর এলাকায় হুগলি নদীতে ভয়াবহ নদী ভাঙন দেখা দিয়েছে। ভয়াবহ নদী ভাঙনের জেরে এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখছেন স্থানীয় বাসিন্দারা।

আতঙ্কে বাঁধের ওপর ভিড় জমিয়েছেন প্রচুর মানুষজন । যদিও জেলা প্রশাসনের পক্ষ থেকে দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু নদী বাঁধে যুদ্ধকালীন তৎপরতায় নদী বাঁধ মেরামতির কাজ শুরু করা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে সেচ দপ্তরের আধিকারিকদের সতর্ক করা হয়েছে ।

পাশাপাশি ব্লক প্রশাসনের পক্ষ থেকে উপকূল তীরবর্তী এলাকায় সাধারণ মানুষদের জন্য মাইকিং করা হচ্ছে। সোমবার এবং মঙ্গলবার এই দুর্যোগপূর্ণ আবহাওয়া দক্ষিণবঙ্গে থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। কার্যত নদী ভাঙনের আতঙ্কে আতঙ্কিত হয়ে রয়েছে গোটা সুন্দরবনবাসী ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + ten =