নৈহাটি বঙ্কিম ভবন গবেষণা কেন্দ্রের রজত জয়ন্তী বর্ষের সূচনা হলো নৈহাটি বঙ্কিম গবেষণা কেন্দ্রে।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: নৈহাটি :: রবিবার ২৪,সেপ্টেম্বর :: নৈহাটি বঙ্কিম ভবন গবেষণা কেন্দ্রের রজত জয়ন্তী বর্ষের সূচনা হলো নৈহাটি বঙ্কিম গবেষণা কেন্দ্রে। এদিনের এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী পার্থ ভৌমিক।

এছাড়াও উপস্থিত ছিলেন কৃষ্ণা রায়, বাংলা চলচিত্র ও ইতিহাস সন্ধানী সঞ্জয় মুখোপাধ্যায়, বঙ্কিম গবেষণা কেন্দ্রে অধ্যাপক রতন কুমার নন্দী সহ বিশিষ্ট ব্যক্তি বর্গ।১৯৯৯ সালে বঙ্কিম চন্দ্রের পৈত্রিক বাড়িতে বঙ্কিম চন্দ্র কে নিয়ে এক গবেষণা কেন্দ্র গড়ে উঠেছিল। সেই গবেষণা কেন্দ্রের রজত জয়ন্তী বর্ষ পালনের জন্য আগামী এক বছর ধরে নান ধরেনের উৎসব অনুষ্ঠান করা হবে।

সেই অনুষ্ঠানের শুভ সূচনা করলেন মন্ত্রী পার্থ ভৌমিক। প্রসঙ্গত বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায় ও তাঁর লেখা সাহিত্য নিয়ে গবেষণা করার লক্ষ্য নিয়ে রাজ্য সরকার বঙ্কিম চন্দ্রের পৈত্রিক বাড়ি কিছুটা অংশ নিয়ে তাতে গবেষণা কেন্দ্র তৈরি করেছিলেন ।

সেই খানে এখনো নিষ্ঠার সাথে গবেষণা করছেন অধ্যাপকরা। আগামী বছর বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায় লেখা বন্দেমাতরম গানটি ১৫০ বছর সম্পন্ন হবে তাই সেই কথা মাথায় রেখে সারা বছর বেশ কিছু অনুষ্ঠান করা হবে তার শুভ সূচনা করা হয় এদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 5 =