পঞ্চায়েত ভোট পরিবেশ বান্ধব করতে শেষমেশ জারি নির্দেশিকা নির্বাচনা কমিশনের

নিউজ ডেস্ক :: সংবাদ প্রবাহ :: কলকাতা :: বৃহস্পতিবার ৬,জুলাই :: রাজ্যে পঞ্চায়েত ভোট ঘোষণা হয়েছিল ৮ জুন। আর সেই ভোটকে যে পরিবেশ বান্ধব করতে হবে, সেই ব্যাপারে রাজ্য নির্বাচন কমিশন নির্দেশিকা জারি করল শনিবার— ভোটের ঠিক এক সপ্তাহ আগে।

কমিশনের সচিব নীলাঞ্জন শাণ্ডিল্যর স্বাক্ষর করা ওই নির্দেশিকা সব জেলাশাসককে পাঠানো হয়েছে। ভোটের প্রচারে পরিবেশ বিধি মানতে রাজনৈতিক দলগুলোকে এবং প্রার্থীদের সে সব পাঠিয়ে অবগত করতেও বলেছে কমিশন।

কমিশন এ বার সব চেয়ে বেশি গুরুত্ব দিয়েছে প্লাস্টিককে। কমিশনের বক্তব্য, পোস্টার, কাট কাউট, হোর্ডিং, ব্যানারের মতো নির্বাচনী প্রচারের বহু সামগ্রীতে থাকে প্লাস্টিক। ভোটের পর সেই সব বস্তু অপচনশীল বর্জ্যে পরিণত হয়। মাত্র একবার ব্যবহার করা যায়, এমন প্লাস্টিক নিকাশি নালার মুখ আটকে দেয়, জমি ও জলের দূষণ ঘটায়, জীবজন্তুরা সে সব খেয়ে ফেলে, কিছু আবার অন্যান্য আবর্জনার সঙ্গে পুড়িয়ে ফেলা হয়— সব মিলিয়ে ব্যাপক চাপ পড়ে পরিবেশের উপর।

তাই, কমিশন রাজনৈতিক দলগুলোকে ও প্রার্থীদের ভোটের প্রচারে প্লাস্টিক ব্যবহার থেকে বিরত থাকতে এবং বিকল্প ও পরিবেশ বান্ধব সামগ্রী ব্যবহার করতে বলেছে। যদিও পঞ্চায়েত ভোটের প্রচার এখন শেষ পর্বে। লাউডস্পিকার ব্যবহারের ক্ষেত্রেও কমিশন সতর্ক করেছে। কমিশনের সাফ কথা, কোনও চলন্ত গাড়িতে বসানো হোক কিংবা কোনও অনুষ্ঠান মঞ্চে বা অন্য কোনও স্থির বস্তুর উপর— লাউডস্পিকার ব্যবহার করতে হবে নির্দিষ্ট শব্দমাত্রা মেনে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × five =