পরিবেশকে বাঁচাতে অভিনব কলম উপহার

সুদেষ্ণা  মন্ডল  :: সংবাদ প্রবাহ :: জয়নগর :: শনিবার ১৬,সেপ্টেম্বর :: শিক্ষক দিবসের দিন ছাত্র-ছাত্রীরা স্কুলে তাদের প্রিয় শিক্ষক-শিক্ষিকাদের নানা ধরনের উপহার দিয়েছিল । আর সেই উপহার পেয়ে আপ্লুত শিক্ষক শিক্ষিকরা এক অভিনব ভাবনা নিয়ে স্কুলের সকল ছাত্র-ছাত্রীদের হাতে উপহার তুলে দিলেন একটু অন্যভাবে।

দক্ষিণ ২৪ পরগনার জয়নগর শ্রীকৃষ্ণ প্রাথমিক স্কুলে শনিবার ছাত্র-ছাত্রীদের হাতে একটি করে পরিবেশ বান্ধব কলম তুলে দেন তাঁরা। আর এতেই আলোড়ন পড়ে যায় সকল ছাত্র-ছাত্রীদের  মধ্যে ।কি এই পরিবেশবান্ধব কলম ? যা পেয়ে ছাত্রছাত্রীদের মধ্যে এত আলোড়ন । আসলে এই কলমের লেখা শেষ হয়ে গেলে এটি মাটিতে ফেলে দিলেই তা থেকে তৈরি হবে একটি গাছের চারা। যা রক্ষা করবে প্রাকৃতিক ভারসাম্য ।

বিশেষজ্ঞদের মতে ভারতে প্রতি বছর যত মানুষের মৃত্যু হয় তার মধ্যে বেশী সংখ্যক পরিবেশের দূষণজনিত অসুখ-বিসুখ থেকেই । ক্রমশ সারা বিশ্বকে প্লাস্টিক গ্রাস করে নিচ্ছে । এই প্লাস্টিকের কারণেই মৃত্যু হচ্ছে বিভিন্ন জলজ প্রাণী থেকে শুরু করে স্থলজ প্রাণীরও।

তাই স্বাভাবিকভাবেই ভারসাম্য বিঘ্নিত হচ্ছে পরিবেশের। তবুও মানুষ সচেতন না হয়ে এখনও পর্যন্ত ব্যবহার করে চলছে রাশি রাশি প্লাস্টিক। শুধু তাই নয় অযথা যথেচ্ছ ভাবে গাছ কেটে ফেলা হচ্ছে । বুজিয়ে দেওয়া হচ্ছে জলাশয় । তার জেরে পরিবেশের ভারসাম্য ঠিক থাকছেনা ।

বিভিন্ন রোগ দেখা দিচ্ছে । তাই গাছের মর্যাদা বুঝতে না পেরে এখন অল্প গরমেই মধ্যেই মানুষ অসহ্য হয়ে পড়ছেন । বিকল্প হিসেবে বেছে নিচ্ছে এআর কুলার , এসি । এতে মানুষের শরীরের আরও রোগের প্রকোপ বেড়ে যাচ্ছে।

আর সেই কথা মাথায় রেখে শ্রীকৃষ্ণনগর প্রাথমিক স্কুলের শিক্ষক-শিক্ষিকারা নিজস্ব উদ্যোগে পরিবেশের কথা মাথায় রেখে এই পরিবেশ বান্ধব কলম তৈরী করিয়েছেন । যা পরিবেশকে এগিয়ে নিয়ে যেতে পারে এবং দূষণমুক্ত করতে পারে।

একটি পরিবেশ বান্ধব কলম দিয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে পরিবেশবান্ধবের বার্তা দিতেই এই চিন্তা ভাবনা স্কুলের শিক্ষক শিক্ষিকাদের । ওই কলমের কালি শেষ হয়ে গেলে তা মাটিতে ফেলে দিল ওই কলম থেকে তৈরি হবে একটি গাছের চারা। যা আগামী দিনে পরিবেশকে রক্ষা করবে ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four − 3 =