পাকিস্তানে একটা রুটির দাম ২৫ টাকা – দিশেহারা সাধারণ মানুষ

ব্যুরো নিউজ :: সংবাদ প্রবাহ :: কলকাতা(পাকিস্তান) :: শনিবার ২০,জুলাই :: পাকিস্তানের অর্থনীতি সম্পূর্ণ ভেঙে পড়েছে। কোথাও কোথাও সরকারি ত্রাণ লুঠের খবর পর্যন্ত পাওয়া যাচ্ছে। আটা, তেলের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম আকাশ ছুঁয়েছে পাকিস্তানে।

আর্থিক অবস্থা ক্রমশ খারাপ থেকে আরও খারাপের দিকে যাচ্ছে। জিনিসপত্রের দাম বাড়ছিল অনেক দিন ধরেই। এবার তা মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। আইএমএফ-এর শর্তগুলো এতটাই কঠিন যে সরকারের পক্ষে জন্য সেগুলো মেনে নেওয়াটাও সহজ হচ্ছে না। উদ্ভ্রান্ত নাগরিক মহল। সেই খাবার আবার সর্বত্র পাওয়া হচ্ছে না।

সূত্রের খবর, চিনের কাছে যে ঋণ রয়েছে, তার ভারে চাপা পড়ে যাচ্ছে পাকিস্তানের অর্থনীতি। সরকারকে আইএমএফ-এর কাছে হাত পাততে হচ্ছে। দেশের পরিস্থিতি এতটাই খারাপ হয়ে গিয়েছে যে পাকিস্তানের নাগরিকদের একখানা রুটিও জোগাড় করা কঠিন হয়ে পড়েছে। এক কঠিন অবস্থার মধ্য দিয়ে চলেছে পাকিস্তান। আবার পাকিস্তান ১৫ শতাংশ খরচ করে প্রতিরক্ষা খাতে। ক্ষুব্ধ হচ্ছে দেশের সাধারণ মানুষ।

এই মুহূর্তে দেশে প্রতি কেজি আটার দাম হয়েছে ৮০০ টাকা, তেলের দাম হয়েছে ৯০০ টাকা।পাকিস্তানিদের একটি রুটির জন্য খরচ করতে হচ্ছে প্রায় ২৫ টাকা। পাকিস্তানি রুপির মূল্যও ব্যাপকভাবে পড়ে যাচ্ছে। খাবারের পাশাপাশি বাসস্থান, স্বাস্থ্য পরিষেবা, শিক্ষাও সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। যে কোনো মুহূর্তে গৃহ যুদ্ধ লেগে যেতে পারে পাকিস্তানে – আশঙ্কা করছেন বহু রাষ্ট্রনেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − seven =