পীরবাবার মাজারের প্রধান সেবাইত রয়েছেন ব্রাহ্মণ পরিবারের মানুষ

কুমার মাধব :: সংবাদ প্রবাহ :: মালদহ :: সোমবার ১৫,জানুয়ারি :: পীরবাবার মাজারের প্রধান সেবাইত রয়েছেন ব্রাহ্মণ পরিবারের। কতদিনের পুরনো এই পীরবাবার মাজার তা পরিষ্কার করে বলতে পারেন না এলাকার প্রবীণেরাও। অনেকেই বলেছেন জন্মের পর থেকেই দেখে আসছি পুরাতন মালদার এই পীরবাবার মাজার।

পুরাতন মালদা ব্লকের মুচিয়া গ্রাম পঞ্চায়েতের ডুমুরতলায় রয়েছে জংলি পীরবাবার মাজার। যা ভক্তদের কাছে এক অলৌকিক ধার্মিক স্থান হিসেবেই পরিচিত । ভক্তদের দাবি, বিভিন্ন সময় ঝড়-বৃষ্টি প্রাকৃতিক দুর্যোগে এই এলাকার সমস্ত বটগাছ ধ্বংস হয়ে গিয়েছে। কিন্তু আজও টিকে রয়েছে জংলি পীরবাবার মাজারের এই বিশাল বটগাছটি।

প্রতিবছর মকর সংক্রান্তিতে ধুমধাম করেই পীরবাবার মাজারের তিলুয়ার ভোগ দিয়ে শুরু হয় উৎসব। জাতি ধর্ম নির্বিশেষে বিভিন্ন সম্প্রদায়ের মানুষেরা একত্রিত হয়ে পীরবাবার মাজারের পুজো দেন এবং উৎসবে শামিল হন। ভক্তদের দাবি, ভক্তিভরে মানত করলে সমস্ত মনস্কামনা পূরণ হয়। আর তাতেই সোমবার মকর সংক্রান্তির দিন ভিড় উপচে পড়লো ভক্তদের।

এদিন এই পীরের মাজারকে ঘিরেই চলে হিন্দু এবং মুসলিমদের ধর্মীয় উৎসব। হিন্দু এবং মুসলিম ভক্তদের দাবি, পীরবাবার কাছে মনের কামনা পূরণ হয় বলেই ভোগ নিবেদন করতে একবার অন্তত মকর সংক্রান্তির দিন এখানে আসেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 − fifteen =