পেরুর আমাজন জঙ্গলের গভীরে বসবাসকারী উপজাতি ‘মাশকো পিরো’ সম্প্রদায়ের ছবি প্রকাশ্যে

ডেস্ক নিউজ :: সংবাদ প্রবাহ :: কলকাতা :: রবিবার ২১,জুলাই :: আন্দামানের জারোয়াদের মতো আমাজন জঙ্গলের গভীরে বাস করে এক প্রাচীন আদিবাসী সম্প্রদায় – মাশকো পিরো। তারা নিজেদের মতোই থাকতো। কিন্তু ব্যাপক হারে গাছ কাটার ফলে তারা কখনো কখনো প্রকাশ্যে চলে আসছে।

ছবিতে দেখা যাচ্ছে এই উপজাতির বেশ কয়েকজন সদস্য একটি নদীর তীরে বিশ্রাম নিচ্ছেন।এই ছবিকে কেন্দ্র করে মাশকো পিরোদের সুস্থতা নিয়ে তীব্র উদ্বেগ তৈরি হয়েছে আদিবাসী অধিকার গোষ্ঠীগুলির মধ্যে।

স্থানীয় এক অধিকার গোষ্ঠীর দাবি, ওই এলাকায় ক্রমবর্ধমান গাছ কাটার ফলে এই উপজাতি তাদের এতদিনের ভিটে-মাটি ছেড়ে দূরে সরে যেতে বাধ্য হচ্ছে। খাবার এবং নিরাপদ আশ্রয়ের সন্ধানে পাড়ি দিচ্ছে অন্যত্র। এটিকে একটি বিপদ সংকেত বলেই মনে করা হচ্ছে। সারভাইভাল ইন্টারন্যাশনাল জানিয়েছে, এই ছবিগুলি চলতি বছরের জুন মাসের শেষের দিকে তোলা।

জায়গাটা ব্রাজিলের সীমান্তবর্তী দক্ষিণ-পূর্ব পেরুর, মাদ্রে দি দিওসের এক নদীর তীর। সংস্থআর ডিরেক্টর, ক্যারোলিন পিয়ার্স জানিয়েছেন, এই ছবিগুলিতে দেখা যাচ্ছে, সভ্যতা থেকে বিচ্ছিন্ন মাশকো পিরোরা যেখানে বসবাস করে, সেখান থেকে কয়েক কিলোমিটার দূরেই গাছ কাটা চলছে। আর সেই কারণেই, ইদানিং ওই এলাকায় বিভিন্ন সময়ে প্রকাশ্যে দেখা যাচ্ছে মাশকো পিরোদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 7 =