প্রচন্ড গরমেও পাহাড়ে লেগেছে ফাগুনের ছোঁয়া

সজল দাশগুপ্ত  :: সংবাদ প্রবাহ :: শিলিগুড়ি :: রবিবার ২৮,এপ্রিল :: গরমের পুড়ছে বঙ্গ। এক পশলা বৃষ্টির জন্য অপেক্ষা করছেন অনেকেই। কিন্তু বৃষ্টির দেখা মিলছে না। অপরদিকে পাহাড়ে কিন্তু এখনো ফাগুনের ছোঁয়া। সিকিমের হিলে বার্সাতে ফাগুনের ছোঁয়া লেগেছে। রডোড্রনডন ফুলে ছেয়ে গেছে এলাকা।

প্রকৃতির এই অপরূপ সৌন্দর্য দেখতে সংশ্লিষ্ট এলাকায় পাড়ি দিচ্ছেন অনেক পর্যটক। অনেকেই এই গরমের মধ্যে কিছুটা সময় নিরালায় কাটাতে চলে যাচ্ছেন দার্জিলিং সিকিম। দার্জিলিং ও সিকিম জুড়ে শুধু পর্যটকদের আনাগোনা। আর সিকিমের এই হিলে বার্সা পর্যটকদের কাছে নস্টালজিয়া। প্রচন্ড গরমের মধ্যেও ফাগুনের ছোঁয়া মিলছে সেখানে।

তবে বসন্তের আগুন লেগেছে ভারতের প্রতিবেশী দেশ নেপালেও। ভারত থেকে নেপাল যেতে কোন পাসপোর্ট বা ভিসার প্রয়োজন হয় না। শুধুমাত্র পারমিট থাকলেই যাওয়া যায় প্রতিবেশী দেশ নেপালে। নেপালের সুখা পোখরাতে ছেয়ে গেছে লাল ফুল। সিকিমের থেকে এখানে লাল ফুলের সংখ্যা ও পরিমাণ অনেকটাই বেশি।

এক অদ্ভুত অনাবিল সৌন্দর্য, সেখানে না গেলে বিষয়টি বুঝতে পারা যাবে না। চারিদিকে পাখির আওয়াজ তারই মধ্যে লাল ফুলের সমাহার এক অপূর্ব মনমুগ্ধকর পরিবেশ। তাছাড়া মাউন্ট এভারেস্ট ও কাঞ্চনজঙ্ঘা দেখবার সুযোগ মিলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 9 =