প্রথম স্থানে মাওবাদী হওয়ায় কি কাউন্সিলিং স্থগিত বর্ধমানে ?

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কলকাতা :: বুধবার ১০,জুলাই :: বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের পিএইচডিতে স্কুটনির দিন ছিল মঙ্গলবার। বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, অনির্দিষ্টকালের জন্য তা স্থগিত রাখা হল। সোমবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে বলা হয়েছে, মঙ্গলবার ইতিহাসের পিএইচডির জন্য মেরিট-বেসড কাউন্সেলিং হচ্ছে না।

কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে, ‘আনঅ্যাভয়েডবল সারকামস্ট্যান্সেস’। কিন্তু প্রশ্ন উঠছে এমন কী ঘটল, যার জন্য ইতিহাসের এই কাউন্সেলিং বন্ধ রাখতে হল? প্রসঙ্গত, এই পিএইচডির প্রবেশিকা পরীক্ষায় প্রথম হয়েছেন জেলবন্দি মাওবাদী নেতা অর্ণব দাম। মেধার ভিত্তিতে তিনিই অগ্রাধিকার পাবেন এই পিএইচডিতে।

প্রসঙ্গত উল্লেখ্য ২০১০ সালে শিলদা ইএফআর ক্যাম্পে মাওবাদী হামলা হয়। সেই ঘটনায় অর্ণব ওরফে কিষেণজির স্নেহভাজন বিক্রমের নাম জড়ায়। দোষী সাব্যস্ত হন তিনি, সাজাও পান। সেই অর্ণব জেল থেকেই পিএইচডি করতে চেয়ে আবেদন করেছিলেন। এরপরই সম্প্রতি ২৫০ জনের সঙ্গে তিনিও পিএইচডি করার জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ইন্টারভিউ দেন।

গত সপ্তাহেই রেজাল্ট বেরোয়, তালিকায় প্রথমেই অর্ণব দামের নাম। এদিন ভর্তি হওয়ার কথা ছিল তাঁরও। তবে তার আগে জারি করা হলো এই বিজ্ঞপ্তি।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম চন্দ্র বলেন অর্ণব দাম মাওবাদী কিনা আমাদের জানা নেই নিয়ম অনুযায়ী তাকে পরীক্ষার জন্য অনুমতি দেয়া হয়েছে এবং সে সিলেক্ট হয়েছে আমাদের ৬ মাসের একটি ফিজিক্যালি কোর্স হয় সেখানে সে কিভাবে ওই সব ক্লাসে উপস্থিত থাকবে, সেই সব বিষয়ে জানতে চাওয়া হয়েছে সেই সব বিষয় জানার জন্য আপাতত স্কুটনি থামিয়ে রাখা হয়েছে বন্ধ করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =