প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দজি মহারাজ। তাঁর নশ্বর দেহ শায়িত রয়েছে বেলুড় মঠের সংস্কৃতি ভবনে৷ শেষ শ্রদ্ধা জানাতে আসছেন ভক্তরা। শোকবার্তা মুখ্যমন্ত্রীর।

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: বেলুড় :: ২রা,এপ্রিল :: রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ মহারাজের জীবনাবসান হয়েছে। শনিবার সন্ধ্যা ৬:৫০ মিনিট নাগাদ রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। মঠ সূত্রের খবর, তিনি কিছুদিন যাবৎ অসুস্থ ছিলেন।

আজ রবিবার সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত তাঁর মরদেহ বেলুড় মঠের কালচারাল হলে শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়েছে। এরপর আজ রাতেই হবে শেষকৃত্য। প্রয়াত স্বামী প্রভানন্দের নশ্বর দেহ শায়িত রয়েছে বেলুড় মঠের সংস্কৃতি ভবনে৷ তাঁর ভক্ত দীক্ষিত এবং সাধারণ মানুষ শ্রদ্ধা জানাতে আসছেন এখানে।

এরপর রাত ৯টায় মঠের নিজস্ব ঘাটে প্রয়াত মহারাজের শেষকৃত্য সম্পন্ন হবে। তাঁর প্রয়াণে অগণিত ভক্ত এবং সন্ন্যাসীরা শোকে বিহ্বল। শোকবার্তা পাঠিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ তাঁর প্রতিনিধি উপস্থিত হয়ে শ্রদ্ধা জ্ঞাপন করবেন।

প্রয়াত মহারাজ ১৯৫৮ সালে রামকৃষ্ণ মিশনে যোগদান করেন। এরপর মিশনের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের পদ অলংকৃত করেছিলেন তিনি। সেবা প্রতিষ্ঠানের সহ-সম্পাদক ছিলেন। ১৯৮৩ সালে তিনি মঠের সহ-সম্পাদক নিযুক্ত হন। ২০০৭ সালে হন সাধারণ সম্পাদক। এরপর ২০১২ সালে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। দেশ-বিদেশে প্রায় ৫০ হাজারের বেশি ভক্তকে তিনি দীক্ষা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × 5 =