ফসল ফলনের উদ্দেশ্যে বংশ পরম্পরায় হয়ে আসছে লক্ষীপুজো টেনোহরি গ্রামে

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: রায়গঞ্জ :: বৃহস্পতিবার ১৭,অক্টোবর :: কৃষিই গ্রাম বাংলার প্রধান আয়ের উৎস। ধন ধান্যে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা গানটির স্বার্থকতা লাভ করে রায়গঞ্জ ব্লকের টেনোহরি গ্রামের লক্ষীপুজোয়। বংশ পরম্পরায় সেখানে ফসল ফলনের উদ্দেশ্যে হয়ে আসছে বারোয়ারী লক্ষীপুজো।

এবারেও একই দৃশ্য দেখা গেল ওই গ্রামে। সকাল থেকেই পুজোর জোগাড় করতে ব্যস্ত গৃহিণীরা, আল্পনা এঁকে সুন্দর করে সাজিয়ে তুলেছে পুজো মণ্ডপ টি। ঘরে ঘরে বড় করে হচ্ছে লক্ষীপুজো। আবার ওই গ্রামেই সকলের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বারোয়ারী লক্ষীপুজো। পুজো কে কেন্দ্র করে মেলাও হয় পুজো প্রাঙ্গণে। এবারেও সেই মেলা হবে শুক্রবার বলে জানিয়েছেন পুজো কমিটির সদস্য বিপ্লব দাস।

তিনি বলেন প্রায় ষাট বছর ধরে বংশ পরম্পরায় হয়ে আসছে লক্ষীপুজো। সকলে মিলে মায়ের কাছে প্রার্থনা করেন গ্রামে ফসল যেন উৎপাদন ভালোমত হয় আর তাতে লাভবান হন গ্রামবাসী। একই সুর শোনা গেল এলাকাবাসি শংকর চন্দ্র দাসের গলাতেও। তিনি বলেন এই গ্রাম কৃষি নির্ভর গ্রাম তাই বহু বছর ধরে সাড়ম্বরে পূজিত হন মা লক্ষী।

নতুন প্রজন্মের রিয়া দাস। তিনি জানান বছরের এই সময়টায় মামার বাড়ি আসেন শুধুমাত্র এই পুজোর টানে। বলা যায় দুর্গা পূজার চেয়েও বেশি আনন্দ হয় এখানকার লক্ষী পুজোয়। এমনকি মেলাকে কেন্দ্র করে আনন্দে মেতে ওঠেন এলাকাবাসি বলেও জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =