ফের আন্দোলনে বাংলাদেশের ছাত্র সমাজ এবার কি লক্ষ্য ইউনুস সরকার

ব্যুরো নিউজ  :: সংবাদ প্রবাহ :: কোলকাতা :: বুধবার ২,অক্টোবর ::  শেখ হাসিনা সরকারের পতনের কারণ বাংলাদেশের কোটা বিরোধী তীব্র ছাত্র আন্দোলন। এবার সেই ছাত্র আন্দোলনের মুখে পড়লেন মহম্মদ উইনুস।

সোমবার থেকে, সরকারি চাকরির বয়সসীমা ৩১ থেকে বাড়িয়ে ৩৫ করার দাবিতে ফের ঢাকার রাজপথে নতুন করে শুরু হল আন্দোলন। জুলাই-অগস্টের রাজনৈতিক অস্থিরতা থেকে এখনও মুক্ত হতে পারেনি বাংলাদেশ। তার মধ্যেই বিক্ষোভের মুখে পড়তে হল বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারকে। ঠিক পুজোর আগে এই আন্দোলনে যথেষ্ট উদ্বিগ্ন ওই দেশের হিন্দু সমাজ।
এবার আন্দোলনের অভিমুখ মহম্মদ ইউনুস। স্বাভাবিক কারণেই প্রশ্ন উঠেছে, ইউনুসের পরিনাম কী হাসিনা হতে চলেছে?  সোমবার সকালে ঢাকার শাহবাগে, জাতীয় জাদুঘরের সামনে জড়ো হন আন্দোলনকারীরা। সেখান থেকে মিন্টো রোডে অবস্থিত প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুসের সরকারি বাসভবন, ‘যমুনা’র দিকে পদযাত্রা করে তারা।
বাংলাদেশের সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুযায়ী, প্রধান উপদেষ্টার বাসভবনের সামনে সভা-সমাবেশে করার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল বাংলাদেশি পুলিশ। সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে ‘যমুনা’ প্রাঙ্গণ দখল করার চেষ্টা করে আন্দোলনকারীরা।
মিছিল এগোতে থাকলে, সেখানে মোতায়েন পুলিশকর্মীরা বিক্ষোভকারীদের বাধা দেওয়ার চেষ্টা করে। পুলিশ এবং আন্দোলনকারীদের মধ্যে ধস্তাধস্তির শুরু হয়। শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে, কাঁদানে গ্যাসের শেল ও রবারের বুলেট ছোড়ে পুলিশ।
বাংলাদেশের আন্দোলন মানেই এখন উগ্র আন্দোলনে রূপ নেয়। কূটনৈতিক মহলের ধারণা এই আন্দোলনের পিছনে আছে উগ্র পাকিস্তানপন্থী জামাত গোষ্ঠী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 6 =