ফের গাড়ির ধাক্কায় জখম হল রাজ্য বন্যপ্রাণী বাঘরোল

নিজস্ব সংবাদদাতা   :: সংবাদ প্রবাহ :: হাওড়া  :: মঙ্গলবার ১৬,জানুয়ারী ::    উলুবেড়িয়াঃ আবার গাড়ির ধাক্কায় গুরুতরভাবে জখম হল একটি পূর্ণবয়স্ক বাঘরোল। বাগনান লাইব্রেরি মোড় থেকে বাসস্ট্যান্ড যাওয়ার পথে সোমবার রাতে রাস্তা পারাপারের সময় দ্রুতগামী বাসের ধাক্কায় গুরুতর ভাবে জখম হয় একটি বাঘরোল বা ফিশিং ক্যাট। বাসের ধাক্কায় বাঘরোলটির কোমর ভেঙে গিয়েছে বলে জানা গিয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাঘরোলটি বাসের ধাক্কা খাওয়ার পর আশঙ্কাজনক অবস্থায় কোনও রকমে রাস্তার পাশের একটি ঝোপে আশ্রয় নেয়। শুভঙ্কর মাইতি নামের খালোড়ের এক যুবক এই ঘটনা দেখে বন্যপ্রাণ সংরক্ষণকারী চিত্রক প্রামানিককে বিষয়টি জানান। ঘটনার কথা শুনে চিত্রক প্রামানিক, সুমন্ত দাস, ইমন ধাড়া ও রঘুনাথ মান্না ঘটনাস্থলে পৌঁছন।

ততক্ষণে ঘটনাস্থলে প্রচুর লোক জমা হওয়ায় এবং রাস্তা দিয়ে অনেক যান চলাচল করায় অসহায় বাঘরোলটি আতঙ্কিত হয়ে পড়ে। এই অবস্থায় বাঘরোলটি ভয় পেয়ে যাতে রাস্তায় না চলে আসে তাই উদ্ধারকারীরা ঝুঁকি নিয়েই বাঘরোলটিকে ধরে খাঁচা-বন্দী করেন। দেখা যায় বাসের ধাক্কায় বাঘরোলটির কোমর ভেঙে গিয়েছে। তখন বন বিভাগে খবর দেওয়া হয়। বন বিভাগের কর্মীরা রাতে গাড়ি নিয়ে এসে বাঘরোলটিকে উদ্ধার করে নিয়ে যান।

চিত্রকবাবু বলেন, প্রায় দিনই গ্রামীণ হাওড়ার বিভিন্ন জায়গায় গাড়ির ধাক্কায় বেঘোরে প্রাণ হারাচ্ছে পশ্চিমবঙ্গের রাজ্য প্রাণী বাঘরোল। ভারতীয় বন্যপ্রাণ সংরক্ষণ আইন অনুযায়ী বিলুপ্তপ্রায় এই প্রাণীটি তফসিলি-১ অর্থাৎ সর্বোচ্চ সংরক্ষণের আওতায় পড়ে। তিনি বাঘরোল সংরক্ষনের জন্য বিজ্ঞানসম্মত ব্যবস্থা এবং ফিশিং ক্যাট স্যাংচুয়ারির দাবি তোলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + 18 =