বড়দিন নতুন বছরের আগমনের আগেই রসিকবিলে এলো চিতাবাঘ

নিজস্ব সংবাদদাতা :: সংবাদ প্রবাহ :: কোচবিহার   :: রবিবার ১৭,ডিসেম্বর ::  নতুন বছর আসতে আর খুব একটা দেরি নেই,তার আগেই  জঙ্গলমহলের জুওলজিক্যাল পার্ক ঝাড়গ্রাম  থেকে একটি প্রাপ্তবয়স্ক ও দুটি শাবক চিতাবাঘ নিয়ে আসা হলো রসিকবিল মিনি জু’তে। চিতাবাঘ হুকিন সুস্থ রয়েছে বলে বন দপ্তরের সূত্রে জানানো হয়েছে।
চিতাবাঘ গুলির  বিশ্রামের জন্য পূর্বে  তিনটি নাইট শেল্টার তৈরি করা হয়েছিল রসিকবিলে। চিকিৎসকদের পরামর্শ অনুসারে এক সপ্তাহ বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে তাদের। এরপর আগত  নতুন অতিথিদের দেখবার  সুযোগ হবে পর্যটকদের। কোচবিহার জেলার তুফানগঞ্জ-২ এর রসিকবিল মিনি জু খুবই জনপ্রিয়। শীতকালে এখানে পর্যটকদের আগমন আরো বেড়ে যায়।
বাম আমলে ২,২০০ হেক্টরের বেশি জমি নিয়ে রসিকবিল প্রকৃতি পর্যটনকেন্দ্রটি গড়ে ওঠে। এখানে চিতাবাঘ, চিতল হরিণ, মেছো বিড়াল, ময়ূর সহ বিভিন্ন রকমের প্রাণীরা রয়েছে। নিরিবিলি ও মনোরম পরিবেশের আনন্দ উপভোগ করতেই  এই জেলাতো বটেই, আশেপাশের  বিভিন্ন জেলা ও প্রতিবেশী  রাজ্য অসম থেকেও রসিকবিলে পর্যটকরা ভিড় জমান। শীতের মরশুমে পরিযায়ী পাখি তাছাড়া  পর্যটকদের মূল আকর্ষণ চিতাবাঘ। রসিক বিলে আগে দুটি চিতা বাঘ রয়েছে,আরও তিনটি চিতাবাঘ আনা হল।
বন দপ্তর সূত্রে খবর, বৃহস্পতিবার জঙ্গলমহল জুওলজিক্যাল পার্ক ঝাড়গ্রাম থেকে  প্রাপ্তবয়স্ক পুরুষ চিতাবাঘ সোহেল, তার দুই সন্তান সুলতান ও শাহজাদদের অন্তত  সাড়ে আটশো কিলোমিটার পথ পাড়ি দিয়ে শুক্রবার রাতে রসিকবিল মিনি জু’তে নিয়ে আসা হয়েছে। চিকিৎসকরা পরীক্ষা করছেন। চিকিৎসকদের পরামর্শ অনুসারে  কিছুদিন তাদের পর্যবেক্ষণে রাখা হবে। এরপর দেখার সুযোগ পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + twelve =